স্মার্টফোন হারিয়ে গেলে ডিজেবল করবেন যেভাবে

বণিক বার্তা ডেস্ক

ছবি: ফোর্বস

স্মার্টফোন বেহাত হলে শুধু ব্যক্তিগত নয়, পেশাজীবনের অনেক তথ্যের সাহায্যে অপরাধমূলক কাজ সংঘটিত হতে পারে। স্মার্টফোনে মানুষ এতটাই নির্ভরশীল যে এর থেকে সেভ করা সব ধরনের পাসওয়ার্ড ও আর্থিক বিবরণী পাওয়া সম্ভব। ফলে স্মার্টফোন হারিয়ে গেলে মাথায় আকাশ ভেঙে পড়ার মতো অবস্থা হওয়া অস্বাভাবিক নয়। তবে এমনটা হলে মাথা ঠাণ্ডা রেখে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া জরুরি। তথ্য বেহাত হওয়া থেকে বাঁচতে স্মার্টফোন হারিয়ে যাওয়ার পর দ্রুত ডিজেবল করতে হবে। মাত্র কয়েকটি ধাপ অনুসরণ করে দূর থেকে অর্থাৎ রিমোট উপায়ে স্মার্টফোনে অন্যের প্রবেশাধিকার বন্ধ করা সম্ভব।

অ্যাপলের ফাইন্ড মাই আইফোন

আইফোন চুরি হলে বা হারিয়ে গেলে ফিচারটির মাধ্যমে কয়েকটি নিরাপত্তা সুবিধা ব্যবহার করা যায়। এর মধ্যে একটি হচ্ছে রিমোট উপায়ে ডিজেবল করা। তবে তা ব্যবহার করতে অবশ্যই আগে থেকে ‘ফাইন্ড মাই আইফোন’ অপশনটি চালু থাকতে হবে। 

যেকোনো একটি ব্রাউজারে গিয়ে অ্যাপলের ‘ফাইন্ড ডিভাইসেস’ পেজে (icloud.com/find) যেতে হবে। এরপর অ্যাপল আইডি ব্যবহার করে লগইন করতে হবে। ‘অল ডিভাইসেস’ থেকে যে আইফোন ডিজেবল করা জরুরি তা নির্বাচন করে ‘মার্ক অ্যাজ লস্ট’-এ ক্লিক করতে হবে। ফোনটিতে যদি পাসকোড দেয়া না থাকে তাহলে নতুন করে তৈরি করে নিতে হবে। এরপর ‘নেক্সট’ ও পরবর্তী সময়ে ‘অ্যাক্টিভেট’ নির্বাচন করলে প্রক্রিয়াটি সম্পন্ন হবে। 

প্রক্রিয়াটি অ্যাপলের অন্যান্য ডিভাইসের ‘ফাইন্ড মাই’ অ্যাপ থেকেও করা যাবে। এর মাধ্যমে ডিভাইসটির জন্য অ্যাপলের ‘লস্ট মোড’ চালু হয়ে যাবে। এতে আইফোনটি লক হয়ে যাবে এবং ডিসপ্লেতে কোনো মেসেজ বা নোটিফিকেশন দেখাবে না। পাশাপাশি অ্যাপল পে-এর মতো গুরুত্বপূর্ণ ফিচারও বন্ধ হয়ে যাবে। 

গুগলের ফাইন্ড মাই ডিভাইস

অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনে ফিচারটি ব্যবহার করতেও ‘ফাইন্ড মাই ডিভাইস’ সুবিধাটি চালু থাকতে হবে। যেকোনো একটি ব্রাউজারে গিয়ে গুগলের ‘ফাইন্ড মাই ডিভাইস’ পেজে (android.com/find) যেতে হবে। হারিয়ে যাওয়া স্মার্টফোনে যে গুগল অ্যাকাউন্ট দেয়া আছে সেটি দিয়ে লগইন করতে হবে। এখন স্মার্টফোনটির অবস্থান নির্ণয় করতে কিছুটা সময় নেবে। এরপর ‘সিকিউর ডিভাইস’ অপশন নির্বাচন করে কনফার্ম করতে হবে। এর মাধ্যমে স্মার্টফোনটি লক হয়ে যাবে। যদি ফোনটিতে পিন বা পাসওয়ার্ড দেয়া না থাকে তাহলে প্রক্রিয়াটি সম্পন্ন করার সময় অপশনটি আসবে। 

স্যামসাংয়ের স্মার্টথিংকস ফাইন্ড

গুগল অ্যাকাউন্ট সমস্যা করলে স্যামসাংয়ের স্মার্টফোন ব্যবহারকারীরা বাড়তি সুবিধা হিসেবে ফিচারটি ব্যবহার করতে পারবেন। এর জন্য অবশ্যই স্মার্টফোনে স্যামসাং অ্যাকাউন্ট লগইন অবস্থায় থাকতে হবে। 

যেকোনো ব্রাউজারে স্যামসাংয়ের ‘স্মার্টথিংকস ফাইন্ড’ পেজে (smartthingsfind.samsung.com) যেতে হবে। এরপর হারিয়ে যাওয়া স্মার্টফোনে যে স্যামসাং অ্যাকাউন্ট দেয়া আছে সেটি দিয়ে লগইন করতে হবে। এখন ‘মাই ডিভাইসেস’ অপশন থেকে স্মার্টফোনটি নির্বাচন করে হবে। ‘লস্ট মোড’ অপশন থেকে ‘টার্ন অন’-এ ক্লিক করলে ডিভাইসটি পাওয়ার পর ব্যবহারের জন্য ৪-৮ সংখ্যার পিন নির্ধারণ করতে হবে। এভাবে ফোনটি লক হয়ে যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন