গুগল পাসকি সিংক করা যাবে বিভিন্ন ডিভাইসে

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

গুগল পাসওয়ার্ড ম্যানেজারে গুরুত্বপূর্ণ একটি আপডেট নিয়ে এসেছে সার্চ জায়ান্টটি। এ নতুন আপডেটের সঙ্গে ব্যবহারকারী এখন পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে উইন্ডোজ, ম্যাকওএস, লিনাক্স ও অ্যান্ড্রয়েডের মতো একাধিক প্লাটফর্মে পাসকি সংরক্ষণ করতে পারবেন। খবর এনগ্যাজেট।

গুগল জানিয়েছে, নতুন এ সুবিধা ব্যবহারকারীর পাসকিগুলো পরিচালনার উপায়কে আরো উন্নত করবে। আগে শুধু অ্যান্ড্রয়েড ডিভাইসে পাসকি সংরক্ষণ করা যেত, যা বিভিন্ন ডিভাইসে পাসকি সিংক করার সক্ষমতাকে সীমিত করেছিল। আবার অন্যান্য ডিভাইসে পাসকি ব্যবহার করা সম্ভব হলেও ব্যবহারকারীকে একটি কিউআর কোড স্ক্যান করতে হতো। কোম্পানিটি আরো জানিয়েছে, ক্রোমওএসের জন্য নতুন আপডেটটি বর্তমানে বিটা পরীক্ষার মধ্যে রয়েছে এবং ভবিষ্যতে আইওএসেও সুবিধাটি পাওয়া যাবে। 

প্রকাশিত প্রতিবেদনে বলা আছে, পাসকি পাসওয়ার্ডের থেকে আলাদা। এটি একটি ডিজিটাল শংসাপত্র যার মাধ্যমে ব্যবহারকারী পাসওয়ার্ড দেয়া ছাড়াই অ্যাকাউন্টে সাইন ইন করতে পারেন।

গুগল গত বছর থেকে তার সফটওয়্যারে পাসকি ব্যবহার করে আসছে। এখন নতুন ডিভাইসে পাসকি ব্যবহার করার সময় ছয় ডিজিটের একটি পিন প্রয়োজন হবে, যা অনুমোদিত প্রবেশাধিকার রোধ করবে। একবার সংরক্ষিত হলে পাসকি স্বয়ংক্রিয়ভাবে অন্যান্য ডিভাইসে গুগল পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে সিংক হবে। এ ডাটা এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড, যা কারো জন্য শংসাপত্র চুরি করা কঠিন করে তোলে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন