যৌথ অভিযানে ১৮৫ অস্ত্র উদ্ধার গ্রেফতার ৮৪

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশজুড়ে চলা অস্ত্র উদ্ধারে যৌথ অভিযানের ১৪ দিনে ১৮৫টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এ সময় গ্রেফতার করা হয়েছে ৮৪ জনকে। গতকাল পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো এক বার্তায় এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

পুলিশ সদর দপ্তর জানায়, বিগত সরকারের আমলে যেসব অস্ত্রের লাইসেন্স দেয়া হয়েছিল, সেসব অস্ত্রের লাইসেন্স বাতিল ও লুট হওয়া অস্ত্র ৩ সেপ্টেম্বরের মধ্যে জমাদানের নির্দেশ দেয় সরকার। এরপর ৪ সেপ্টেম্বর অস্ত্র উদ্ধারে শুরু হয় পুলিশ, সেনাবাহিনী, বিজিবিসহ যৌথ বাহিনীর অভিযান। চলমান এ অভিযানে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত মোট অস্ত্র উদ্ধার হয়েছে ১৮৫টি।

এ সময় ৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার হওয়া অস্ত্রের মধ্যে রয়েছে ১১টি রিভলভার, ৫৬টি পিস্তল, ১১টি রাইফেল, ২৫টি শটগান, পাঁচটি পাইপগান, ২০টি শুটারগান, ১৩টি এলজি, ২৫টি বন্দুক, একটি একে-৪৭, দুটি গ্যাসগান, একটি চায়নিজ রাইফেল, তিনটি এয়ারগান, চারটি এসবিবিএ, চারটি এসএমজি, দুটি টিয়ার গ্যাস লঞ্চার ও দুটি থ্রি-কোয়ার্টার।

এদিকে অবৈধ অস্ত্র উদ্ধারে যৌথ অভিযান শুরুর আগের দিন অর্থাৎ ৩ সেপ্টেম্বর পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো ক্ষুদে বার্তায় জানানো হয়, বৈষম্যবিরোধী আন্দোলন ঘিরে দেশের বিভিন্ন থানা থেকে লুট হওয়া পুলিশের ২ হাজার ৬৬টি অস্ত্র উদ্ধার হয়নি। এছাড়া ৩ লাখ ২০ হাজার ৬৬০টি গুলি, ৮ হাজার ৯০৫টি কাঁদানে গ্যাসের শেল, ২ হাজার ৫৭৬টি সাউন্ড গ্রেনেড, ৭৫১টি কাঁদানে গ্যাসের গ্রেনেড উদ্ধার হয়নি বলেও জানানো হয়। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও প্রাণহানি ঘটে। শেষ তিনদিন (শেখ হাসিনার সরকার ক্ষমতা ছাড়ার আগে-পরে) থানা, ফাঁড়িসহ পুলিশের বেশকিছু স্থাপনায় হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়। অনেক জায়গায় অস্ত্রসহ বিভিন্ন সরঞ্জাম ও নথি লুট হয়। এসব ঘটনায় পুলিশের প্রায় সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে যায়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন