পৃথক গণপিটুনিতে দুজনের মৃত্যুর প্রতিবাদ জাতীয় নাগরিক কমিটির

নিজস্ব প্রতিবেদক

ছবি— সংগৃহীত।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পৃথক দুটি গণপিটুনির ঘটনায় দুইজনের মৃত্যুতে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় নাগরিক কমিটি। আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানায় সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হত্যাকাণ্ডের সময় এ দুটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন নিরব ও নিষ্ক্রিয় ভূমিকা পালন করেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপস্থিতিতেই পুরনো ফ্যাসিবাদী কায়দায় নির্যাতন করে প্রক্টরিয়াল বডির কাছে হস্তান্তর এবং পরে থানায় পাঠানোর ঘটনা ঘটেছে। দুটি ঘটনায়ই বিশ্ববিদ্যালয়গুলোর প্রক্টরিয়াল বডি কোনোভাবে দায় এড়াতে পারেন না। গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে ফ্যাসিবাদী কায়দায় এ ধরনের হত্যাকাণ্ড কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

জাতীয় নাগরিক কমিটি মনে করে, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও মব-ভায়োলেন্সের মতো সকল ফ্যাসিবাদী ব্যবস্থা ও উপাদানের শীঘ্রই বিলোপ করতে হবে এবং নতুন রাজনৈতিক বন্দোবস্তের সূচনা করতে হবে।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, কেউই আইনের ঊর্ধ্বে নয় এবং সকল অপরাধের বিচারের দায়িত্ব আদালতের। যারা আইন নিজের হাতে তুলে নিচ্ছে, তারা অপরাধ করছে এবং দেশকে অস্থিতিশীল করে তুলছে।

দেশজুড়ে মব-লিঞ্চিং, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, মাজার ও মন্দিরে হামলা ও ভাংচুর জনমনে আতঙ্ক তৈরি করছে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির জানান দিচ্ছে উল্লেখ করে সংঠনটি জানায়, জাতীয় নাগরিক কমিটি আত্মপ্রকাশের দিন থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল করতে সরকারের কাছে দাবি জানিয়ে আসছে। ৫ আগস্টের পরও এমন বিচারবহির্ভূত হত্যাকাণ্ড প্রমাণ করে, ফ্যাসিবাদী সরকারের পতন হলেও ফ্যাসিবাদি কাঠামো ও ব্যবস্থা এখনও বহাল আছে। একই সঙ্গে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে অন্তর্বর্তী সরকারের উদাসীনতা এবং বিভিন্ন হামলার পরও যথাযথ আইনি পদক্ষেপ না নেয়ার কারণে এ ধরনের মব-ভায়োলেন্সের পুনরাবৃত্তি ঘটছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এরই মধ্যে বিভিন্ন সংবাদমাধ্যম গণপিটুনিতে জড়িতদের চিহ্নিত করেছে এবং নেতৃত্বে ছাত্রলীগের সাবেক পদধারী নেতাদের দেখা যাচ্ছে। দুটি হত্যাকাণ্ডে যারাই জড়িত থাকুক না কেন তাদেরকে ৪৮ ঘণ্টার মধ্যে চিহ্নিত করে বিচারের আওতায় আনার জোর দাবি জানায় জাতীয় নাগরিক কমিটি। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনের অকার্যকর ও নিষ্ক্রিয় ভূমিকার জবাবদিহিতা চায় তারা। অন্যথায় দেশের আপামর জনতার স্বার্থকে সুরক্ষিত করতে রাজপথে সক্রিয় কর্মসূচি পালন করারও হুঁশিয়ারি দেয় সংগঠনটি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন