‘ইডিপাস’ থেকে ‘রবি পথ’

আবুল হায়াতের এক জীবন

ফিচার প্রতিবেদক

ছবি: গোলাম সাব্বির

একুশে পদকপ্রাপ্ত কিংবদন্তি অভিনেতা আবুল হায়াত। অভিনয়ের সঙ্গে তার সম্পর্ক ৬০ বছরের মতো। শুধু অভিনয় নির্মাণ নয়, লেখালেখিতেও তিনি বেশ সক্রিয়। আজ সেপ্টেম্বর তার ৮০তম জন্মদিন। ১৯৪৪ সালের আজকের দিনে ভারতের মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন আবুল হায়াত। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর ট্রেনে চেপে পরিবারের সঙ্গে চলে আসেন চট্টগ্রামে। মাত্র ১০ বছর বয়সে মঞ্চে ওঠেন অভিনয়ের জন্য। যে অভিনয়ের সঙ্গে এখনো নিজেকে জড়িয়ে রেখেছেন তিনি।

ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনার পাঠ চুকিয়ে প্রকৌশলী হিসেবে নিযুক্ত হন ওয়াসায়। এরপর হঠাৎ করেই ১৯৬৯ সালেইডিপাস নাটকের মধ্য দিয়ে টেলিভিশন জগতে আত্মপ্রকাশ। ধীরে ধীরে তিনি হয়ে ওঠেন টিভি নাটকের নিয়মিত অভিনেতা, প্রধান চরিত্রে অভিনয় না করেও জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যান তিনি।

নাট্যজগতের পাশাপাশি চলচ্চিত্র জগতেও নিজেকে করেছেন সমৃদ্ধ। ১৯৭৩ সালে ঋত্বিক ঘটকেরতিতাস একটি নদীর নাম ছবিতে স্বল্প উপস্থিতির চরিত্রে প্রথম অভিনয় করেন। একই বছরঅরুণোদয়ের অগ্নিসাক্ষীতেও অভিনয় করেন। তবে নব্বইয়ের দশকে রুপালি পর্দায় নিয়মিত হন। কেয়ামত থেকে কেয়ামত, স্বপ্নের ঠিকানা, প্রাণের চেয়ে প্রিয়, প্রেমের তাজমহল থেকে শঙ্খনীল কারাগার, আগুনের পরশমণি, জয়যাত্রা, দারুচিনি দ্বীপ, থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার, অজ্ঞাতনামা, ফাগুন হাওয়ায়সহ অসংখ্য ছবিতে অভিনয় করেছেন।

ইডিপাস-এর পর এইসব দিনরাত্রি, বহুব্রীহি, অয়োময়, নক্ষত্রের রাত, আজ রবিবার থেকে, নদীর নাম নয়নতারা, হাউজফুল, এফ এন এফসহ অসংখ্য দর্শকনন্দিত নাটকে অভিনয় করে নিজেকে সুপ্রতিষ্ঠিত করেছেন। তাকে বলা হয় টিভি নাটকের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয়বাবা

শুধু অভিনয়েই নয়, নাট্যকার হিসেবেও নিজের প্রতিভার আলো ছড়িয়েছিলেন। পরিচালনা করেছেন উন্মেষ, দিল দরিয়া, জোছনার ফুল, মন+হৃদয়, হারানো সুর, শুকনো ফুল রঙ্গিন ফুলসহ অনেক আলোচিত নাটক।

এছাড়া সাহিত্য জগতেও নিজের নাম লিখিয়েছেন তিনি। বিজ্ঞাপনের মডেল হিসেবেও বেশ জনপ্রিয়তা ছিল তার। উপস্থাপক হিসেবেও প্রশংসিত হয়েছিলেন।

বর্ণিল ক্যারিয়ারে দেশের সর্বোচ্চ সম্মাননা একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, মেরিল প্রথম আলো পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

ব্যক্তিজীবনে বিয়ে করেন ১৯৭০ সালে, স্ত্রীর নাম মাহফুজা খাতুন শিরিন। তার দুই মেয়ের মধ্যে বড় মেয়ে নাট্যজগতের অত্যন্ত জনপ্রিয় টিভি অভিনেত্রী বিপাশা হায়াত, ছোট মেয়েও অভিনেত্রী নাতাশা হায়াত। জনপ্রিয় অভিনেতা নির্দেশক তৌকীর আহমেদ মডেল অভিনেতা শাহেদ উনার জামাতা।

এরই মধ্যে আবুল হায়াত তার দীর্ঘ ক্যারিয়ার ব্যক্তিজীবন নিয়ে আত্মজীবনী লেখার কাজ শেষ করেছেন। এখন চলছে প্রচ্ছদ আঁকা প্রকাশনার প্রস্তুতি।

আবুল হায়াত নিজের জীবনী গ্রন্থের নাম দিয়েছেনরবি পথ নামটি একটু অন্য রকম লাগলেও সূত্রটি বেশ সরল। অভিনেতা জানান, তার ডাকনাম রবি। রবীন্দ্রনাথ ঠাকুরের সূত্রে বাবা আদর করে তাকে রবি বলে ডাকতেন। সেখান থেকেই বইয়ের নাম রবি পথ রেখেছেন। গ্রন্থের মাধ্যমে আবুল হায়াত জানাবেন শৈশবের রবি থেকে আজকের আবুল হায়াতের পুরোটা পথ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন