দাম কমল পেট্রোল ডিজেল অকটেন কেরোসিনের

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা (ফাইল ছবি)

জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের ধারাবাহিকতায় বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। শনিবার (৩১ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ শফিউল্লাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটার ১০৬.৭৫ টাকা থেকে কমিয়ে ১০৫.৫০ টাকা করা হয়েছে। এছাড়া, পেট্রোলের দাম ১২৭ টাকা থেকে কমিয়ে ১২১ টাকা এবং অকটেনের দাম ১৩১ টাকা থেকে কমিয়ে ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।নতুন মূল্য ১ সেপ্টেম্বর ২০২৪ থেকে কার্যকর হবে।

চলতি বছরের শুরুর দিকে আন্তর্জাতিক বাজারের সঙ্গে দেশের বাজারে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করার উদ্যোগ নেয় সরকার। এরই অংশ হিসেবে ২০ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ ফর্মুলার নির্দেশিকা প্রকাশ করা হয়। এতে বলা হয়, দেশে অকটেন ও পেট্রল ব্যক্তিগত যানবাহনে অধিক পরিমাণে ব্যবহৃত হয়। তাই বাস্তবতার নিরিখে বিলাসদ্রব্য (লাক্সারি আইটেম) হিসেবে সব সময় ডিজেলের চেয়ে অকটেন ও পেট্রলের দাম বেশি রাখা হয়।

ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনের দাম জ্বালানি বিভাগ নির্ধারণ করে। এছাড়া উড়োজাহাজে ব্যবহৃত জেট ফুয়েল ও বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত ফার্নেস অয়েলের দাম নিয়মিত সমন্বয় করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন