সংস্কার শেষে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করাই অন্তর্বর্তী সরকারের কাজ— আদিলুর রহমান খান

বণিক বার্তা প্রতিনিধি, মুন্সিগঞ্জ

শুক্রবার মুন্সিগঞ্জ প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় কথা বলেন উপদেষ্টা আদিলুর রহমান।— বণিক বার্তা

দেশে আওয়ামী লীগ সরকারের বিগত ১৬ বছরের শাসনামলে বিচার ব্যবস্থা ও আইনশৃঙ্খলা ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে বলে মন্তব্য করেছেন শিল্প এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান। তিনি বলেন, এখন স্বাস্থ্য খাতেও কাঙ্ক্ষিত চিকিৎসা মিলছে না মানুষের।

ফলে সংস্কার শেষে যত দ্রুত সম্ভব নির্বাচিত সরকার অথবা নির্বাচিত ব্যবস্থার হাতে ক্ষমতা হস্তান্তর করাই হবে অন্তর্বর্তীকালীন সরকারের কাজ।

শুক্রবার (২৩ আগস্ট) সকালে মুন্সিগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের বাড়িতে পরিদর্শন শেষে মুন্সিগঞ্জ প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ফ্যাসিবাদী সরকারের অবসান হয়েছে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে। যেন ফ্যাসিবাদী সরকার আর কোনোদিন ফেরত না আসে সেজন্য সংস্কার চলছে।

অন্তর্বর্তীকালীন সরকার সংস্কার শেষে যত দ্রুত সম্ভব নির্বাচিত সরকার অথবা নির্বাচিত ব্যবস্থার হাতে ক্ষমতা হস্তান্তর করবে।

উপদেষ্টা বলেন, ছাত্র-জনতার আন্দোলনের মধ্য দিয়ে গণ অভ্যুত্থান ঘটিয়ে বাংলাদেশে ফ্যাসিবাদের অবসান ঘটেছে। ফলে গণহত্যার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে ছাত্র-জনতা।

এছাড়া দেশজুড়ে ব্যাপকভাবে যে মানবাধিকার লঙ্ঘন হয়েছে সেটি যেন দ্রুত বন্ধ হয়।

পাশাপাশি আইনের শাসন প্রতিষ্ঠার মধ্য দিয়ে যেন স্থানীয় থেকে জাতীয় পর্যায় পর্যন্ত একটি গণতান্ত্রিক ব্যবস্থা গড়ে ওঠে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার। যারা অত্যাচার করেছে আইনের শাসন প্রতিষ্ঠার মধ্য দিয়ে তাদেরও মানবাধিকার প্রতিষ্ঠিত করতে হবে জানান তিনি।

এর আগে সকালে উপদেষ্টা আদিলুর রহমান খান মুন্সিগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহরের উত্তর ইসলামপুর এলাকার নিহত তিনজনের পরিবারের স্বজনদের সঙ্গে দেখা করে সমবেদনা জানান ও খোঁজখবর নেন।

এরপর তিনি মুন্সিগঞ্জ জেলা আইনজীবী সমিতিতে আইনজীবীদের সঙ্গে মতবিনিময় করেন। পরে সকাল ১১টায় মুন্সিগঞ্জ প্রেসক্লাবে সাংবাদিক ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নেয়া মুন্সিগঞ্জের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন