চার বিভাগে অতি ভারি বৃষ্টি, পাহাড়ে ভূমিধসের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের উপকূলীয় এলাকায় গত রাত থেকেই ঝরছে বৃষ্টি। গতকাল বেলা ৩টা পর্যন্ত গত ১৫ ঘণ্টায় টেকনাফে ১১২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া উপকূলীয় প্রায় এলাকায় বৃষ্টি হচ্ছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, মূলত ভিয়েতনামের উত্তরাঞ্চলে আঘাত হানা টাইফুন ইয়াগির প্রভাবে এই বৃষ্টি। এর সঙ্গে যোগ হয়েছে সক্রিয় মৌসুমি বায়ু।

গতকাল সকালে অধিদপ্তর আরো জানায়, স্থলভাগে উঠে আসা নিম্নচাপটি আরো ঘনীভূত হয়েছে। মৌসুমি বায়ুকে আরো বেশি সক্রিয় করেছে।

অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে গতকাল থেকে আগামীকাল শনিবার পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি (২৪ ঘণ্টায় ৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটারের বেশি) বর্ষণ হতে পারে। ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে দেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

দুর্ঘটনা এড়াতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন