বগুড়ায় অয়েল মিলে ট্যাংক বিস্ফোরণে চার শ্রমিক নিহত

বণিক বার্তা প্রতিনিধি, বগুড়া

বগুড়ার ছোনকা গ্রামে গতকাল মজুমদার রাইস ব্র্যান অয়েল মিলে ট্যাংক বিস্ফোরণ ঘটে ছবি: নিজস্ব আলোকচিত্রী

বগুড়ার শেরপুরে মজুমদার রাইস ব্র্যান অয়েল মিলে ট্যাংক বিস্ফোরণে চার শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো তিনজন। গতকাল দুপুর সাড়ে ১২টায় শ্রমিকরা তেলের লাইন মেরামত করার সময় ওয়েল্ডিংয়ের ফুলকি ট্যাংকের মধ্যে পড়ে বিস্ফোরণের ঘটনা ঘটে। তাদের মরদেহ বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

মজুমদার রাইস ব্র্যান অয়েল মিলের শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, কারখানায় প্রতিদিন রাইস ব্র্যান তেল উৎপাদন হতো। তেলগুলো দেশ ও দেশের বাইরে বিক্রি করা হতো। উৎপাদিত তেল একটি ট্যাংকের মধ্যে জমা করে রেখে পরে প্যাকেটজাত করে বাজারে নেয়া হতো। ট্যাংকের পাইপলাইনে সমস্যার কারণে দুপুরে মেরামত শুরু করেন কয়েকজন শ্রমিক। মেরামতকাজ করার সময় ওয়েল্ডিংয়ের আগুনের ফুলকি ট্যাংকের ভেতর পড়ার কিছুক্ষণের মধ্যে বিকট শব্দ করে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে সাত শ্রমিক আহত হন। কারখানার অন্যান্য শ্রমিক ও স্থানীয়রা তাদের উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। তবে চিকিৎসকরা চারজনকে মৃত ঘোষণা করেন।

নিহত শ্রমিকরা হলেন নীলফামারীর সৈয়দপুর পৌর শহরের অফিসার্স কলোনির খলিলুর রহমানের ছেলে মো. ইমরান হোসেন (৩২), একই এলাকার সোলায়মান আলীর ছেলে মোহাম্মদ আবু সাঈদ (৩৮), আব্দুস সালামের ছেলে মো. মনির হোসেন (২৮) ও রুবেল আহমেদ (৩১)। আহতরা জেলার বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসাধীন থাকায় তাৎক্ষণিক তাদের নামপরিচয় জানা সম্ভব হয়নি।

মজুমদার প্রডাক্টস লিমিটেডের মানবসম্পদ কর্মকর্তা রঞ্জন চক্রবর্তী জানান, ঘটনার সময় তাদের কোম্পানির ঠিকাদারের সাতজন শ্রমিক রাইচ ব্র্যান তেল উৎপাদনের কনটেইনার মেরামতকাজ করছিলেন। এ সময় হঠাৎ কনটেইনারটিতে বিস্ফোরণ ঘটে। এতে অগ্নিদগ্ধ হন শ্রমিকরা।

শেরপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার বখতিয়ার উদ্দিন জানান, ঘটনাস্থলে যাওয়ার আগেই আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে কোম্পানির লোকজন। হতাহতের উদ্ধার ও হাসপাতালে পাঠানোর কাজে সহযোহিতা করেন তারা।

এ ব্যাপারে শেরপুর থানার ওসি রেজাউল করিম রেজা জানান, তেলের ট্যাংকের পাইপ ওয়েল্ডিংয়ের সময় বিস্ফোরণে চার শ্রমিক নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন