মাজার ও মন্দির সুরক্ষায় প্রধান উপদেষ্টার কাছে খোলা চিঠি

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

দেশের মাজার ও মন্দির সুরক্ষার জন্য প্রধান উপদেষ্টার কাছে খোলা চিঠি পাঠিয়েছে গণতান্ত্রিক বাংলাদেশ নেটওয়ার্ক (ইউরোপ)। মাজার, মন্দির ও ওরস শরিফের সুরক্ষা এবং শান্তি পুনরুদ্ধারে জরুরি আবেদন জানিয়ে গত বুধবার ১০০ নাগরিকের নামসহ এ খোলা চিঠি গণমাধ্যমে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে দেশজুড়ে মাজার, মন্দির ও ওরস শরিফে ভাংচুর ও সহিংসতার ঘটনায় নাগরিকরা গভীরভাবে উদ্বিগ্ন। কিছু ব্যক্তি বা গোষ্ঠী তাদের হীনস্বার্থ ও উদ্দেশ্য চরিতার্থ করতে এ সংবেদনশীল স্থাপনাগুলো লক্ষ্যবস্তু করে ধ্বংস করছে। এ পরিস্থিতি শুধু উদ্বেগজনক নয়, জাতির শান্তি, ঐক্য এবং সাংস্কৃতিক সম্প্রীতির জন্য মারাত্মক হুমকি। এ ধরনের স্থাপনায় একের পর এক হামলা জাতীয় মূল্যবোধের প্রতি আঘাত এবং দেশের বৈচিত্র্যময় সমাজে শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য মারাত্মক হুমকি। 

এ জরুরি উদ্বেগ বিবেচনায় নিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে শান্তি পুনঃপ্রতিষ্ঠা এবং এসব স্থাপনার সুরক্ষা নিশ্চিতকল্পে অবিলম্বে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য আবেদন জানিয়েছেন চিঠির লেখকরা। 

তাদের দাবি, মাজার, মন্দির, ওরসসহ অন্যান্য ঝুঁকিপূর্ণ ধর্মীয় স্থানগুলোর সুরক্ষায় পর্যাপ্ত নিরাপত্তা বাহিনী নিয়োজিত করা, ধর্মীয় স্থাপনাগুলো ভাংচুর এবং ধ্বংসযজ্ঞ থেকে রক্ষা করার জন্য বিদ্যমান আইনগুলো কঠোরভাবে প্রয়োগ করা, ক্ষতিগ্রস্ত মাজার, মন্দির ও ওরস শরিফগুলোর পুনর্নির্মাণ এবং পুনরুদ্ধারে সহায়তা করা, পারস্পরিক বোঝাপড়া, সম্মান ও সহযোগিতা বাড়ানোর জন্য ধর্মীয় ও সম্প্রদায়ের নেতাদের মধ্যে সংলাপের আয়োজন করা, ধর্মীয় সহনশীলতার গুরুত্ব এবং বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে জনগণকে প্রশিক্ষিত করার জন্য প্রচারাভিযান শুরু করতে হবে। চিঠির লেখকদের মধ্যে রয়েছেন অধ্যাপক আনু মুহাম্মদ, লেখক জাকির তালুকদার, পাপড়ি রহমান, মাসকাওয়াথ আহসান, সাঈদ জুবেরী, শিমুল সালাহ্উদ্দিনসহ অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, ইতালি কানাডা, জার্মানি, নরওয়ে, নেদারল্যান্ডস ও ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশীরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন