‘সিন্থেটিক রিয়েলিটি’ চিন্তার কৃত্রিমতাকে প্রশ্নবিদ্ধ করে

ফারিহা আজমিন

ছবি: মাসফিকুর সোহান

বাংলাদেশে যে কয়জন মেধাবী চিত্রশিল্পী আছেন জাভেদ জলিল তাদের অন্যতম। শিল্পকলা নিয়ে লিখেছেন প্রবন্ধও। তার সাম্প্রতিক কাজকে এককথায় সময় ও সমাজের বাস্তবতায় সূক্ষ্ম অভিব্যক্তি বা প্রতিক্রিয়া বলা যায়। ১৯৮৭-৯৬ পুরো এক দশক মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন আর্ট কলেজে অধ্যয়ন করেছেন তিনি। বিভিন্ন শিল্প কর্মশালায় যোগ দিয়ে নিজের কাজকে আরো সমৃদ্ধ করেছেন শিল্পী জাভেদ। একই সঙ্গে শিল্পতত্ত্ব বিষয়েও জ্ঞানার্জন করেছেন। তার নিজের শিল্পকর্মে একদিকে তার শিল্পীসত্তার সৃজনানন্দ কাজ করেছে, অন্যদিকে সূক্ষ্ম সমালোচক সত্তা তাকে শুদ্ধতার দিকে অগ্রসর হতে প্রেরণা জুগিয়েছে। এবার কলা কেন্দ্রে চলছে শিল্পীর ‘সিন্থেটিক রিয়েলিটি’ নামে একটি প্রদর্শনী। 

প্রদর্শনীটি কৃত্রিমতাকে প্রশ্নবিদ্ধ করেছে। ১২ জুলাই সন্ধ্যা সাড়ে ৬টায় কলাকেন্দ্রে ‘সিনথেটিক রিয়েলিটি’ শীর্ষক চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাইকোলজিস্ট সোহেল রহমান।

ভিজুয়াল লেখক জাভেদ জলিল তার এ প্রদর্শনীতে কৃত্রিম চিন্তাভাবনা কীভাব আমাদের মন ও চিন্তার কার্যকলাপের ধরনগুলোর সঙ্গে সম্পর্কিত সে বিষয়গুলোকে প্রশ্নবিদ্ধ করেছেন এবং তা-ই তুলে ধরেছেন তার কাজগুলোর মধ্য দিয়ে। তিনি মনে করেন, এ মন ও চিন্তার কার্যকলাপের ধরনগুলোর সঙ্গে সম্পর্কিত একটি বিয়োগ, যা চিন্তা করা নিজেই কৃত্রিম কিনা তা নিয়ে প্রশ্ন তোলে। যেখানে বাস্তবতা পরিস্থিতির ক্ষুদ্র টুকরো নিয়ে গঠিত, মুহূর্তগুলো আমাদের আবেগ ও আগ্রাসন, পাশাপাশি একটি আবেগপূর্ণ তাগিদ দিয়ে স্থির থাকার আকাঙ্ক্ষায় আচ্ছন্ন করে। এটি আমাদের চিন্তাভাবনার সঙ্গে একটি অযৌক্তিক অস্থিরতাও তৈরি করে। মানুষ হিসেবে আমাদের সচেতনতার স্থানটি প্রবাহিত হয়, অস্তিত্বের ইন্টারফেসে বাস্তবতার বিভিন্ন রূপের মধ্যে স্থানান্তরিত হয়। সামাজিক নিয়ম, বিশ্বাস, পক্ষপাতদুষ্ট আখ্যান এবং সত্যের অন্বেষণের মাধ্যমেই আমাদের মধ্যে প্রশ্ন জাগে: কেন আমাদের সত্যের প্রয়োজন? এ প্রদর্শনীতে শিল্পী লাইন টেনে, কাঠামো, সীমানা ও উপলব্ধির সীমাবদ্ধতার মধ্য দিয়ে দর্শকদের মধ্যে তার কাজের মুগ্ধতা ছড়িয়ে দিয়েছেন। সেই সঙ্গে সত্তার অস্পষ্ট শূন্যতাও মোকাবেলা করেছেন, যাকে বলা যায় একটি নির্দিষ্ট রোমাঞ্চকর বিভ্রমের সঙ্গে জড়িত। অথবা যা একে অন্যের সঙ্গে বুননের মতো জড়িয়ে আছে। প্রদর্শনীটি আমাদের ভাবা নিজেই কৃত্রিম কিনা তাকেই প্রশ্নবিদ্ধ করে। বাস্তবতা আমাদের কাছে সত্যই অজানা এবং আমরা ক্রমাগত আমাদের অস্তিত্বকে বাস্তবতার একাধিক প্রসঙ্গে সংযুক্ত করার উপায়ও খুঁজে বেড়াই। জাভেদ জলিলের এ প্রদর্শনী আগ্রহী দর্শকদের তার আগামীর কাজ বা চিত্রচর্চার জন্য আরো কৌতূহলপ্রবণ করে তুলবে, এ কথা নিঃসন্দেহে বলা যায়।

জাভেদ জলিলের এমন সব ভাবনা নিয়ে ‘সিন্থেটিক রিয়েলিটি’ শীর্ষক চিত্র প্রদর্শনীটি চলবে আগামী ২৭ জুলাই পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন