রাশিয়া থেকে ভারতের কয়লা আমদানি কমেছে

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর রাশিয়ার বিভিন্ন পণ্যের ওপর পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা আরোপ করে। যে কারণে এশিয়ার দেশগুলোয় অপরিশোধিত জ্বালানি তেল ও কয়লাসহ অন্যান্য পণ্যের রফতানি বাড়ায় রাশিয়া। বর্তমানে চীনের পর দেশটির দ্বিতীয় বৃহত্তম কয়লার বাজার ভারত। তবে চলতি বছরের মার্চ-মে পর্যন্ত রাশিয়া থেকে ভারতের সব ধরনের কয়লা আমদানি গত বছরের একই সময়ের তুলনায় কমেছে। তাপীয় কয়লার আমদানি কমে যাওয়া সব ধরনের কয়লার আমদানি কমার পেছনে ভূমিকা রেখেছে। মূলত এ সময় বিশ্বব্যাপী তাপীয় কয়লার দাম নিম্নমুখী থাকলেও রফতানিতে মূল্যছাড় দেয়নি রাশিয়া। এ কারণে দেশটি থেকে আমদানি কমিয়েছে ভারত। সম্প্রতি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে কোল কনসালটেন্সি ফার্ম বিগমিন্ট। খবর রয়টার্স। 

বিগমিন্টের ডাটা অনুসারে, ভারত চলতি বছরের মার্চ থেকে মে পর্যন্ত সব ধরনের কয়লা আমদানি গত বছরের একই সময়ের তুলনায় ২২ দশমিক ৪ শতাংশ কমিয়েছে। গত তিন মাসে দেশটির মোট আমদানির পরিমাণ ছিল ৬৭ লাখ ৬০ হাজার টন। 

তাপীয় কয়লা সাধারণত বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার হয়। বিগমিন্ট জানায়, গত তিন মাসে রাশিয়া থেকে ভারতের এ ধরনের কয়লা আমদানি গত বছরের একই সময়ের তুলনায় ৬৭ শতাংশ কমেছে। তবে এ সময় দেশটির কোকিং কয়লা, অ্যানথ্রাসাইট ও পালভারাইজড কোল ইনজেকশন (পিসিআই) কয়লার মতো ইস্পাত তৈরির জন্য ব্যবহৃত অন্যান্য কয়লা আমদানি বেড়েছে। 

এ বিষয়ে ভারতের শ্রী সিমেন্টের ম্যাটেরিয়ালস ম্যানেজমেন্টের যুগ্ম সভাপতি কেসি গান্ধী বলেন, ‘আমদানি কমানোর ‌প্রধান কারণ কোনো ধরনের নিষেধাজ্ঞা নয়, বরং তাপীয় কয়লার দাম। রাশিয়া থেকে আমদানি খরচ বেড়েছে। যে কারণে দেশটি থেকে আমদানি কমাতে হচ্ছে।’

ভারত আমদানি কমিয়ে দেয়ার কারণে এ সময় চীনে কয়লার সরবরাহ বাড়িয়েছে রাশিয়া। মে মাসে দেশটির চীনে কয়লা রফতানির পরিমাণ ছিল গত আট মাসে সবোর্চ্চ। 

অন্যদিকে মার্চ থেকে মে পর্যন্ত যুক্তরাষ্ট্র থেকে ভারতের কয়লা আমদানি গত বছরের একই সময়ের তুলনায় ১৪ দশমিক ৪ শতাংশ বেড়েছে। গত তিন মাসে যুক্তরাষ্ট্র থেকে দেশটির মোট কয়লা আমদানির পরিমাণ ছিল ৬৬ লাখ ৮০ হাজার টন। গত তিন মাসে ভারতে যুক্তরাষ্ট্রের তাপীয় কয়লা রফতানি গত বছরের একই সময়ের তুলনায় ২১ দশমিক ৬ শতাংশ বেড়ে ৪৫ লাখ ৭০ হাজার টনে পৌঁছেছে। এদিকে কয়লা উত্তোলনের দিক থেকে চীনের পর বিশ্বে শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। সম্প্রতি প্রকাশিত দি ইকোনমিক টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী, দেশটি চলতি বছরের মে মাসে গত বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ১৫ শতাংশ বেশি কয়লা উত্তোলন করেছে। এ সময় ভারত মোট ৮ কোটি ৩৯ লাখ ১০ হাজার টন কয়লা উত্তোলন করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন