চলতি দশকের শেষের দিকে উচ্চ বিশুদ্ধ নিকেলের ঘাটতিতে পড়তে পারে বিশ্ব

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যাটারি তৈরির অপরিহার্য উপাদান নিকেল। চলতি দশকের শেষের দিকে এটি তৈরিতে ব্যবহৃত উচ্চ বিশুদ্ধ নিকেলের চাহিদা সরবরাহকে ছাড়িয়ে যাবে। সম্প্রতি ইন্দোনেশিয়ায় একটি শিল্প সম্মেলনে এ কথা জানিয়েছেন শক্তি গবেষণা প্রতিষ্ঠান ব্লুমবার্গএনইএফের ধাতু ও খনি বিশ্লেষক অ্যালান রে রেস্তোরো। খবর নিক্কেই এশিয়া।

ইন্দোনেশিয়ার জাকার্তায় এক মাইনার ইভেন্টে তিনি বলেন, ‘‌ক্রমবর্ধমানভাবে উচ্চ বিশুদ্ধ বা ক্লাস-১ নিকেলের চাহিদা বাড়ছে। কিন্তু আগামী বছরগুলোয় চাহিদার তুলনায় এটির সরবরাহ বাড়ার সম্ভাবনা খুব কম। চলতি দশকের শেষের দিকে অর্থাৎ ২০২৯ সালে উচ্চ বিশুদ্ধ নিকেলের ঘাটতিতে পড়তে পারে বিশ্ব। আর পরের বছরগুলোয় তা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।’

অ্যালান রে রেস্তোরো আরো জানান, ২০৩০ সালে মোট নিকেল সরবরাহের ৪০ শতাংশেরও কম ক্লাস-১ বা উচ্চ বিশুদ্ধ নিকেল হবে বলে ধারণা করা হচ্ছে। আর মোট সরবরাহের ৬০ শতাংশেরও বেশি হবে ক্লাস-২ নিকেল।

প্রসঙ্গত, জলবায়ু পরিবর্তনের অভিশাপ থেকে মুক্তি পেতে বিশ্বজুড়ে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার জোর প্রয়াস চলছে। ফলে বিদ্যুৎ উৎপাদনে বাড়ছে সৌর, জল ও বায়ুর গ্রহণযোগ্যতা। পেট্রল ও ডিজেলচালিত গাড়ির পরিবর্তে বাজার দখল করছে বৈদ্যুতিক গাড়ি। আর আগামী দশকগুলোয় ইভির চাহিদা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। ইভির লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরির জন্য উচ্চ বিশুদ্ধ নিকেলের প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন