প্রথম প্রান্তিক

পূর্বাভাসের তুলনায় কিছুটা কম সংকুচিত জাপান

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) জাপানের অর্থনীতি দশমিক শতাংশ সংকুচিত হয়েছে। হার শতাংশ সংকোচনের প্রাথমিক পূর্বাভাসের তুলনায় কিছুটা কম। গতকাল দেশটির সরকারের দেয়া সংশোধিত তথ্য থেকে বিষয়টি জানা গেছে। খবর এপি।

বেসরকারি খাতের বিনিয়োগের কারণে সংশোধন এসেছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে। খাতে সংকোচন পূর্বাভাসের দশমিক শতাংশ থেকে কমে হয়েছে দশমিক শতাংশ।

সামগ্রিকভাবে দেশটিতে রফতানি ভোগ ব্যয় আগের প্রান্তিক (অক্টোবর-ডিসেম্বর) থেকে কমেছে। সংকোচন জিডিপিতে নেতিবাচক প্রভাবে ফেলেছে।

জাপানের মন্ত্রিসভা অফিসের তথ্য অনুসারে, আগের প্রান্তিকের তুলনায় জানুয়ারি-মার্চ প্রান্তিকে জাপানের অর্থনীতি দশমিক শতাংশ সংকুচিত হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, মজুরি বৃদ্ধির গতি ধীর হয়েছে এবং ডলারের বিপরীতে জাপানি মুদ্রা ইয়েনের বিনিময় মূল্য বেড়ে যাওয়ার কারণে আমদানি ব্যয় বেড়েছে। সম্প্রতি ডলার প্রতি বিনিময় হার প্রায় ১৫৭ ইয়েনে ঠেকেছে, যা এক বছর আগের ছিল ১৪০ ইয়েন।

ইয়েন দুর্বল হওয়ায় দেশটিতে পর্যটকের সংখ্যা বেড়েছে। খাতে আয় বাড়লেও আমদানি প্রক্রিয়াকে আরো বেশি ব্যয়বহুল করে তুলেছে।

বিশ্লেষকরা বলছেন, জাপান অধিকাংশ ক্ষেত্রে আমদানির ওপর নির্ভরশীল। ফলে স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন দেশটির জন্য উদ্বেগের বিষয়। এছাড়া মন্থর ভোক্তা ব্যয় দেশটির অর্থনীতিতে একটি চাপ সৃষ্টি করেছে। জাপানিদের ব্যক্তিগত ব্যয় দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ডের অর্ধেকের প্রতিনিধিত্ব করে।

আরেকটি নেতিবাচক দিক হলো, জাপানের ব্র্যান্ডগুলোর চলমান কেলেঙ্কারি। দেশটির টয়োটা মোটর করপোরেশনসহ বেশ কয়েকটি প্রধান অটোমেকার গাড়ির নতুন মডেল পরীক্ষায় জালিয়াতির আশ্রয় নেয়ার জন্য অভিযুক্ত হয়েছে।

আইএমএফ জানিয়েছে, জাপানের জিডিপি আগামী বছর বড় ধরনের পতন দেখবে। দেশটির অবস্থান যুক্তরাষ্ট্র, চীন, জার্মানি ভারতের পর পাঁচ নম্বরে গিয়ে নামতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন