বাংলাদেশে প্রথমবারের মতো ডাব্লুবিসি বেল্টের বক্সিং

ক্রীড়া প্রতিবেদক

ছবি: সংগৃহীত

দেশে বক্সিং নিয়ে সবচেয়ে বড় আয়োজন বেক্সিমকো এক্সেল বক্সিং চ্যাম্পিয়নশিপ (এক্সবিসি) ৩.০অনুষ্ঠিত হবে শনিবার, ২৫ মে। রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বক্সিং ইভেন্টটি শুরু হবে বিকেল ৪টায়।

 

এক্সেল স্পোর্টস ম্যানেজমেন্ট অ্যান্ড প্রোমোশনস বিগত দুই বছর ধরে বাংলাদেশে এই বক্সিং প্রতিযোগিতার আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় তৃতীয়বারের মতো এটি আয়োজন করা হয়েছে।

 

এক্সবিসি বক্সিং চ্যাম্পিয়নশিপ সিরিজের এই আয়োজনে বাংলাদেশি বক্সারদের বিপক্ষে অংশগ্রহণ করবে ইরান, ভারত, তানজানিয়া এবং চীনের বক্সাররা। ব্যান্টামওয়েট, ফেদারওয়েট, সুপার লাইটওয়েট, মিনিমাম ওয়েট, ওয়েল্টার, সুপার মিডল, সুপার ফ্লাই এবং সুপার ওয়েল্টারওয়েট বিভাগের অধীনে মোট ১১টি বক্সিং ম্যাচ অনুষ্ঠিত হবে।

 

এবারের বক্সিং আয়োজনে সবচেয়ে উল্লেখযোগ্য অংশ হলো ডাব্লুবিসি (ওয়ার্ল্ড বক্সিং কাউন্সিল) বেল্টের জন্য প্রথমবারের মতো কোনো বাংলাদেশির লড়াই। মোহম্মদ আলী এবং মাইক টাইসনের মতো কিংবদন্তি এই বেল্টের জন্য একসময় খেলেছেন।ডাব্লুবিসি এশিয়া সিলভার সুপার ফ্লাইওয়েটশিরোপার জন্য এবার বাংলাদেশের বক্সার উৎসব আহমেদ প্রতিদ্বন্দ্বিতা করবেন ভারতের সুপার ফ্লাইওয়েট বক্সার মাজহার হুসেনের বিপক্ষে।

 

এবারের বক্সিং টুর্নামেন্টে চমক যোগ করবেন দেশের বর্তমান বিখ্যাত বক্সার সুরো কৃষ্ণ চাকমা।এবিএফ সুপার লাইটওয়েট ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নসুরো এবার লাইটওয়েট বিভাগে লড়াই করবেন চীনের বক্সার বিয়াও লিউয়ের বিরুদ্ধে।

 

এছাড়া, নারী বক্সারদেরও এবারের বক্সিং মঞ্চে দেখা যাবে। দুই নতুন বাংলাদেশি বক্সার নওশিন তাসনিম ও রিমা সরকার ফেদারওয়েট বিভাগে লড়াই করবেন। সানজিদা জান্নাত ও নবাগত রুবিনা আখতার মুখোমুখি হবেন মিনিমাম ওয়েট ক্যাটাগরিতে। এছাড়া, ভারতীয় বক্সার আশা রোকা লড়বেন তানজানিয়ার বক্সার লুলু কায়াজের বিপক্ষে। 

 

বাংলাদেশের আরো কয়েক উদীয়মান বক্সার লড়বেন এবারে আয়োজনে। দুই বাংলাদেশি বক্সার ইয়াসিন ও শিহাবের মধ্যকার ব্যান্টামওয়েট ক্যাটাগরির লড়াই দিয়ে টুর্নামেন্টটি শুরু হবে। বাংলাদেশের আরো দুই বক্সার লালক্সাম সাং এবং রতন কুমার সুপারলাইট ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এছাড়া, ওয়েল্টার বিভাগে বক্সার মোকসাদুল রানা মুখোমুখি হবেন ফ্রান্সের বক্সার টমাস গুইলেমেটের। মিনিমাম ওয়েট ক্যাটাগরিতে লড়বেন বক্সার আমরানুল ফয়সাল ও হোসেন। বাংলাদেশের ইমন টংচঙ্গিয়া সুপার মিডল ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ইরানের মাহদি সারবাজের সঙ্গে। এছাড়া, সুপার ওয়েল্টার বিভাগে লড়াই করবেন ফরাসি বক্সার ফ্লোরেন্ট ডারভিস ও ভারতীয় বক্সার অভিষেক শর্মা।

 

দর্শকরা টিকিট কিনে এই আয়োজন উপভোগ করতে পারবেন। টুর্নামেন্টটি সন্ধ্যা ৪টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে। এছাড়া, টুর্নামেন্টটি টি-স্পোর্টসে সরাসরি এবং স্ট্রিমিং প্ল্যাটফর্ম বঙ্গতে সম্প্রচারিত হবে।

 

এক্সেল স্পোর্টস ম্যানেজমেন্ট অ্যান্ড প্রোমোশনসের এই বক্সিং আয়োজনটির টাইটেল স্পন্সর বেক্সিমকো গ্রুপ। এছাড়া, পৃষ্ঠপোষকতায় আছে ইসি অর্গানিক সানফ্লাওয়ার অয়েল, গোল্ড স্পনসর প্রিমিয়ার ব্যাংক ও ক্লোথ স্টুডিও; সিলভার স্পন্সর ইস্পাহানি মির্জাপুর টি, টিআর অটো রাইস মিলস ও সিকিওরেক্স প্রাইভেট লিমিটেড। আয়োজনটির পেমেন্ট পার্টনার হিসেবে আছে বিকাশ লিমিটেড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন