হামাসের হামলায় ৮ ইসরায়েলি সেনা নিহত

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স/ফাইল

দক্ষিণ গাজার অতর্কিত হামলায় আট ইসরায়েলি সৈন্য নিহত হয়েছেন। গতকাল শনিবারের (১৫ জুন) এ হামলার দায় স্বীকার করেছে হামাসের সামরিক শাখা। এছাড়া খবরটি নিশ্চিত করে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর শুরু হওয়া সংঘাতের পর একক ঘটনায় এটি অন্যতম ক্ষয়ক্ষতি। খবর সিএনএন।

আইডিএফের তথ্য অনুসারে, উত্তর-পশ্চিমাঞ্চলের তাল আল-সুলতান এলাকায় সশস্ত্র ব্যক্তিদের ঘাঁটিকে লক্ষ্য করে অভিযানে যাচ্ছিল একটি দল। ওই সময় আগে থেকে পেতে রাখা বিস্ফোরক বা অ্যান্টি-ট্যাংক মিসাইলের আঘাতে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং টিমের একটি গাড়ি আক্রান্ত হয়। আক্রান্ত গাড়িতে বিস্ফোরক ছিল, যা ক্ষয়ক্ষতি বৃদ্ধিতে ভূমিকা রাখে।

এসব তথ্য উল্লেখ করে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, ঘটনাটি এখনো পর্যালোচনার মধ্যে রয়েছে।

আরো বলা হচ্ছে, বড় ধরনের আঘাতের কারণে মৃতদেহ বিকৃত হয়ে গেছে, তাদের শনাক্ত করা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

এ হামলার দায় স্বীকার করেছে স্বাধীনতাকামী দল হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেড। তারা জানিয়েছে, রাফা শহরের পশ্চিমে অবস্থিত তাল আল-সুলতান এলাকায় শত্রু সেনাদের গাড়ির ওপর অতর্কিত হামলা চালিয়েছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে পড়ে আতর্কিত হামলা চালায় হামাস। ওই ঘটনায় ১ হাজার ২০০ জনের মতো ইসরায়েলি নিহত হয়। এছাড়া প্রায় ২৫০ জনকে জিম্মি করে নিয়ে আসে, যাদের মধ্যে বিদেশীও রয়েছে। এরপর গাজার বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। এর পর থেকে ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশির ভাগই নারী ও শিশু।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন