বিসিএসআইআর এবং আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক

ছবি : বিসিএসআইআর

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এবং আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রযুক্তির সম্প্রসারণ ও পারস্পরিক গবেষণা সহযোগিতার জন্য চুক্তি স্বাক্ষর হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল ১১টায় বিসিএসআইআর-এর সভাকক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ এবং বিশেষ অতিথি ছিলেন আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রীর বিজ্ঞান ও প্রযুক্তিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অত্যন্ত আন্তরিক। আমাদেরকে গবেষণায় আত্মনিয়োগ করে প্রধানমন্ত্রীর আন্তরিকতাকে সম্মান দেখাতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, এ চুক্তির ফলে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান টিচিং ল্যাবগুলো রিসার্চ ল্যাবে  পরিণত হবে।

গবেষণা সমন্বয়কারী ড. অহেদুল আকবরের সঞ্চালনায় নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ এবং আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুর রহমান। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিসিএসআইআর-এর সদস্য (প্রশাসন) মো. দেলোয়ার হোসেন, সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি), সদস্য (অর্থ), সদস্য (উন্নয়ন) ও পরিষদ সচিব ড. মো. সেলিম রেজা, বিভিন্ন গবেষণাগারের পরিচালক, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন