বজ্রপাতে চার জেলায় আট জনের মৃত্যু

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

দেশের চার জেলায় গতকাল বজ্রপাতে আটজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে নরসিংদীতে মা-ছেলেসহ চারজন, টাঙ্গাইলে দুই খালাতো ভাই, গাজীপুরে এক নারী ও বরগুনায় এক কৃষকের মৃত্যু হয়েছে বজ্রপাতে। প্রতিনিধিদের পাঠানো খবর—

নরসিংদী: জমিতে ধান কাটার সময় বজ্রপাতে নরসিংদীতে মা-ছেলেসহ একই স্থানে তিনজনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন একজন। এছাড়া একই সময় জেলার পৃথক স্থানে বজ্রপাতে প্রাণ হারিয়েছেন আরো একজন। সদর উপজেলার চরাঞ্চলের আলোকবালী ও শহরতলির হাজীপুরে গতকাল সকাল ১০টার দিকে পৃথক এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন আলোকবালী উত্তরপাড়ার কামাল মিয়ার স্ত্রী শরিফা বেগম (৫০), তার ছেলে ইকবাল হোসেন (১২) ও করম আলীর ছেলে ধানকাটা শ্রমিক কাইয়ুম মিয়া (২২)। এ ঘটনায় কামাল মিয়া ‍গুরুতর আহত হন। হতাহতদের সবাই আলোকবালী উত্তরপাড়া ও রায়পুরার বাঘাইকান্দি এলাকার বাসিন্দা। এছাড়া সদর উপজেলার হাজীপুর ইউনিয়নের চকপাড়ায় মৃত্যু হওয়া ব্যক্তির নাম মোছলেহউদ্দিন (৫০)।

নরসিংদী সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভীর আহমেদ জানান, নিহতরা সবাই ধান কাটার জন্য কৃষিজমিতে অবস্থান করছিলেন। এ সময় বিকট শব্দে বজ্রপাতের ঘটনা ঘটলে শরিফা বেগম ও তার ছেলে ইকবাল ঘটনাস্থলেই মারা যান। গুরুতর আহত অবস্থায় সদর হাসপাতালে আনার পথে মারা যান কাইয়ুম নামের অন্যজন। এতে কামাল হোসেন নামে আহত আরেকজনকে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়া হাজীপুরে বজ্রপাতে আরো একজনের মৃত্যু হয়েছে।

টাঙ্গাইল: জেলার কালিহাতীতে ধান কাটার সময় বজ্রপা‌তে দুই খালাতো ভাইয়ের মৃত্যু হয়েছে। উপজেলার বীরবাসিন্দা ইউনিয়নের নোয়াবাড়ী গ্রামে গতকাল সকালে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা সদরের মৃত আয়নাল হকের ছেলে আমির হোসেন (৫২) ও মৃত নূর হোসেনের ছেলে আফজাল হোসেন (৫৫)। 

স্থানীয়রা জানান, উপজেলার আউলিয়াবাদ বাজারে ঘর ভাড়া নিয়ে আমির ও আফজালসহ ক‌য়েকজন শ্রমিক এক সপ্তাহ ধরে আশপাশের বিভিন্ন এলাকায় ধান কাটার কাজ করছিলেন। গতকাল ভোরে বীরবাসিন্দা ইউনিয়নের নোয়াবাড়ী গ্রামের হযরত আলীর জমিতে ছয় শ্রমিক ধান কাটতে যান। এ সময় বৃষ্টির সঙ্গে বজ্রপাত হলে দুই খালাতো ভাই আমির ও আফজালের মৃত্যু হয়।

কালিহাতী থানার পুলিশের উপপরিদর্শক (এসআই) রাজীব হোসেন জানান, আইনি প্রক্রিয়া শেষে মর‌দেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

গাজীপুর: বজ্রপাতে ফাতেমা আক্তার (৪৫) নামে এক নারীর গাজীপুরের শ্রীপুরে মৃত্যু হয়েছে। উপজেলার কাওরাইদ ইউনিয়নের গলদাপাড়া গ্রামে গতকাল সকালে এ ঘটনা ঘটে। ফাতেমা আক্তার উপজেলার কাওরাইদ ইউনিয়নের গলদাপাড়া গ্রামের মো. নূর হোসেনের স্ত্রী।

নিহতের ছেলে জহিরুল ইসলাম জানান, তার মা ফাতেমা আক্তার সকালে নানা বাড়িতে ধান শুকানোর কাজ করছিলেন। ঝড়-বৃষ্টি আসছে দেখে উঠান থেকে দ্রুত ধান ওঠাতে যান। এ সময় বজ্রপাত হলে তিনি মাটিতে পড়ে যান। তাকে উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক সাবিনা জানান, ওই নারীকে সকাল সাড়ে ১০টার দিকে হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়। বজ্রপাতে তার শরীরের বাম পাশ ঝলসে গেছে।

বরগুনা: মাঠ থেকে গরু আনতে গিয়ে বজ্রপাতে বরগুনার পাথরঘাটায় মো. আসাদুল (৩০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। এ সময় আসাদুলের শিশু ছেলে আব্দুল্লাহ আহত হয়। উপজেলার কাঁঠালতলী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডে গতকাল বিকাল ৪টার দিকে এ ঘটনা ঘটে। নিহত আসাদুল একই ওয়ার্ডের আলমগীর হোসেনের ছেলে। 

পরিবার সূত্রে জানা গেছে, আসাদুল দুপুরের ভাত খেয়ে বিশ্রাম করছিলেন। হঠাৎ আকাশে মেঘ দেখে ছেলেকে সঙ্গে নিয়ে বাড়ির কাছের মাঠে গরু আনতে যান। তখন বজ্রপাত হলে ঘটনাস্থলেই আসাদুলের মৃত্যু হয়। 

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মো. শামীম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আসাদুল নদীতে মাছ শিকারের পাশাপাশি গরু পালন করতেন। মাঠ থেকে গরু আনতে গিয়েই বজ্রপাতে মৃত্যু হয়েছে তার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন