লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন ফল মঙ্গলবার

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। গতকাল ছিল এ নির্বাচনের সপ্তম তথা শেষ ধাপের ভোট গ্রহণ। নির্বাচনের ফল জানা যাবে ৪ জুন। খবর হিন্দুস্তান টাইমস ও এনডিটিভি।

জনমত জরিপ বলছে, ভোটে এবারো মূল লড়াই হবে দুই জোটের মধ্যে। এর মধ্যে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) নেতৃত্বে আছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আর ২৬ দলীয় জোট ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্সের (আইএনডিআইএ) নেতৃত্ব দিচ্ছে প্রধান বিরোধী দল কংগ্রেস।

ভারতের নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, গতকাল ভোট হয় আট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭ আসনে। এর মধ্যে উত্তর প্রদেশ ও পাঞ্জাবে রয়েছে ১৩টি করে আসন। এছাড়া পশ্চিমবঙ্গে নয়টি, বিহারে আটটি, ওড়িশায় ছয়টি, হিমাচল প্রদেশে চারটি, ঝাড়খণ্ডে তিন ও চণ্ডীগড়ে একটি আসন রয়েছে। বিকাল ৫টা পর্যন্ত ভোট পড়ে ৫৮ দশমিক ৩ শতাংশ। এর মধ্যে সবচেয়ে কম ভোট পড়ে বিহারে; ৩৫ শতাংশ। হিমাচল প্রদেশে পড়ে সবচেয়ে বেশি; প্রায় ৪৮ শতাংশ। ভোট শেষ হওয়ার পরই বুথফেরত জরিপ প্রকাশ করে বিভিন্ন প্রতিষ্ঠান। বেশির ভাগ জরিপে এগিয়ে রয়েছে বিজেপি নেতৃত্বাধীন জোট। 

শেষ ধাপের নির্বাচনে আলোচিত প্রার্থীদের মধ্যে রয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উত্তর প্রদেশের বারাণসী আসনে লড়ছেন তিনি। এ আসনে তার প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের অজয় রাই। অন্যদিকে পশ্চিমবঙ্গের গোল্ডেন হারবার আসনে তৃণমূলের হয়ে লড়ছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাতিজা অভিষেক ব্যানার্জি। এছাড়া হিমাচল প্রদেশের হামিরপুর আসনে বিজেপির হয়ে লড়েন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

লোকসভার আসন সংখ্যা ৫৪৩। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭২ আসন। এবারের লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয় গত ১৯ এপ্রিল। এদিন ভোট হয় ১০২ আসনে। ২৬ এপ্রিল দ্বিতীয় ধাপে ভোট হয় ৮৯ আসনে। তৃতীয় ধাপের ভোট হয় ৭ মে। এদিন ভোট হয় ৯৪ আসনে। ১৩ মার্চ চতুর্থ ধাপে ভোট হয় ৯৬ আসনে। ২০ মে হয় পঞ্চম ধাপের ভোট। এদিন ভোট হয় ৪৯টি আসনে। আর ২৫ মে অনুষ্ঠিত ষষ্ঠ ধাপে ভোট হয় ৫৭ আসনে। এবার ভোটার সংখ্যা ৯৬ কোটি ৮০ লাখের বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন