৫-০ তে টি-টোয়েন্টি সিরিজ জেতা হলো না

ক্রীড়া প্রতিবেদক

শেষ ম্যাচ হারলেও সিরিজের ট্রফি উৎসব করল টাইগাররা। ছবি: কাজী সালাউদ্দিন রাজু

টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো কোনো দলের বিপক্ষে ৫-০ ব্যবধানে সিরিজ জয়ের হাতছানি ছিল বাংলাদেশের সামনে। যদিও সেই সুযোগ হাতছাড়া হলো টাইগারদের। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজ রোববার পঞ্চম ও শেষ ম্যাচে সফরকারী জিম্বাবুয়ের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে নাজমুল হোসেন শান্তর দল। এই হারের পরও ৪-১-এ এগিয়ে থেকে সিরিজের ট্রফি পেল স্বাগতিকরা।

 

সিরিজের তৃতীয় ও চতুর্থ ম্যাচে লড়াই করে হেরেছে জিম্বাবুয়ে। ক্রমেই আত্মবিশ্বাস সঞ্চয় করা অতিথি দলটি আজ বল-ব্যাটে দাপট দেখিয়ে জয় তুলে নিতে সমর্থ হয়। এই জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক সিকান্দার রাজা, তাকে যোগ্য সঙ্গ দেন ব্রায়ান বেনেট।

 

সকালে টস জিতে বোলিং বেছে নেয় জিম্বাবুয়ে। আগে ব্যাট করতে নেমে স্বাগতিকরা দলীয় ৯ রানে হারায় দুই ওপেনারকে। তানজিদ হাসান ৫ বলে ২ ও সৌম্য সরকার ৭ বলে ৭ রান করেন। দলীয় ১৫ রানে বিদায় নেন নির্ভরতার প্রতীক হয়ে ওঠে তাওহিদ হৃদয়। এরপর নাজমুল হোসেন শান্ত ও মাহমুদউল্লাহ ৪৫ বলে ৬৯ রানের জুটিতে বিপর্যয় সামাল দিয়ে দলকে সংহত অবস্থান গড়ে দেন।

 

শান্ত ২৮ বলে ৩৬ রান করে বিদায় নেয়ার পর রানের চাকা কিছুটা শ্লথ হয়ে পড়ে। সাকিব আল হাসান (১৭ বলে ২১) সুবিধা করতে পারেননি। দলীয় ১২৩ রানে সাকিব ও ১২৮ রানে মাহমুদউল্লাহ ফেরেন সাজঘরে। শেষ দিকে জাকের আলীর (১১ বলে ২৪*) ব্যাটে ভর দিয়ে দলের সংগ্রহ দেড়শ পেরোয়।

 

জিততে মরিয়া জিম্বাবুয়ে রান তাড়া করতে নেমে দারুণ সূচনা করে। তাদিওয়ানাশে মারুমানি ও বেনেট ওপেনিং জুটিতে ৪ ওভারেই ৩৮ রান তুলে নেন। এই জুটিতে অবশ্য মারুমানির অবদান মাত্র ১ রান, বাকি ৩৬ বেনেটের! মারুমানি ৭ বলে ১ রান করে সাকিবের শিকার হন। এরপর রাজা ও বেনেটের ৬৬ বলে খেলা ৭৫ রানের জুটি বাংলাদেশকে ম্যাচ থেকে প্রায় ছিটকে দেয়। বেনেট ৪৯ বলে ৫ বাউন্ডারি ও ৫ ছক্কায় ৭০ রানের অনবদ্য ইনিংস খেলে সাইফউদ্দিনের শিকার হন। এরপর জোনাথন ক্যাম্পবেলকে নিয়ে ২০ বলে ৪৫ রান তুলে নিয়ে জিম্বাবুয়ের জয় নিশ্চিত করেন রাজা। এই জুটিতে রাজার একারই ৩৫, আর ক্যাম্পবেলের অবদান ৮ রান।

 

৪৬ বলে ৬ বাউন্ডারি ও ৪ ছক্কায় ৭২ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন সফরকারী দলের অধিনায়ক।

      

২০০৬ সাল থেকে এখন পর্যন্ত ১৬৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। দীর্ঘ এই সময়ে প্রথমবারের মতো যেকোনো দলের বিপক্ষে ৫-০তে সিরিজ জয়ের সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। তবে সুযোগটি লুফে নিতে ব্যর্থ নাজমুল শান্তর দল।

 

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ১৫৭/৬ (মাহমুদউল্লাহ ৫৪, শান্ত ৩৬, জাকের ২৪*, সাকিব ২১; বেনেট ২/২০, মুজারাবানি ২/২২)। জিম্বাবুয়ে: ১৮.৩ ওভারে ১৫৮/২ (সিকান্দার ৭২*, বেনেট ৭০; সাকিব ১/৯, সাইফউদ্দিন ১/৫৫)। ফল: জিম্বাবুয়ে ৮ উইকেটে জয়ী। প্লেয়ার অব দ্য ম্যাচ: ব্রায়ান বেনেট (জিম্বাবুয়ে)। প্লেয়ার অব দ্য সিরিজ: তাসকিন আহমেদ (বাংলাদেশ)। সিরিজ: বাংলাদেশ ৪-১-এ জয়ী।   

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন