আল-আরাফাহ ইসলামী ব্যাংক উদ্যোক্তার শেয়ার বিক্রি সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পুঁজিবাজারে তালিকাভুক্ত আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা আব্দুল মালেক মোল্লা ব্যাংকটির ২ কোটি ১৯ লাখ ৩৮ হাজার ১৭৬ শেয়ার বিক্রি করেছেন। গত ৩০ এপ্রিল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে বিদ্যমান বাজারদরে এ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছিলেন তিনি। ডিএসই সূত্রে গতকাল এ তথ্য জানা গেছে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক ১৯৯৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ব্যাংকটির অনুমোদিত মূলধন দেড় হাজার কোটি ও পরিশোধিত মূলধন ১ হাজার ৯৬ কোটি ৮৪ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৪৯৪ কোটি ৯০ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১০৯ কোটি ৬৮ লাখ ৪৯ হাজার ২৫০। এর মধ্যে ৪৯ দশমিক ৫৬ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৩ দশমিক ৩১, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ২৪ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ২৬ দশমিক ৮৯ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ব্যাংকটি ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। 

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ১৮ আগস্ট বেলা সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ৯ জুন। 

সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১৪ পয়সা, গত বছর যা ছিল ১ টাকা ৮৯ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৬৩ পয়সায়। 

সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক। এর মধ্যে ১২ শতাংশ নগদ ও ৩ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৯৫ পয়সা, আগের হিসাব বছরে সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৯৬ পয়সা। ওই বছরের ৩১ ডিসেম্বর শেষে এনএভিপিএস ছিল ২২ টাকা ৭৫ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ব্যাংকটি। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৯৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৪১ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন