প্রান্তিক মুনাফার শীর্ষে জনসন অ্যান্ড জনসন

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউজার্সিভিত্তিক বহুজাতিক ওষুধ ও মেডিকেল ডিভাইস প্রস্তুতকারক কোম্পানি জনসন অ্যান্ড জনসন। সম্প্রতি কোম্পানিটি চলতি বছরের প্রথম প্রান্তিকের সমন্বিত আয়ের প্রতিবেদন প্রকাশ করেছে। মেডিকেল ডিভাইস বিক্রি বেড়ে যাওয়ায় জনসন অ্যান্ড জনসন প্রথম প্রান্তিকে ওয়াল স্ট্রিটের প্রত্যাশিত মুনাফাকে ছাড়িয়ে গেছে। এ সময়ে কোম্পানির মোট আয় প্রাক্কলনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল বলে জানিয়েছে কোম্পানিটি। খবর সিএনবিসি।

জনসন অ্যান্ড জনসনের মেডিকেল টেক বিভাগ সার্জারি, অর্থোপেডিকস ও চোখের যত্নের জন্য মেডিকেল পণ্য সরবরাহ করে। কভিড-১৯ মহামারী-পরবর্তী সময়ে বয়স্কদের মধ্যে সার্জারিসহ অন্যান্য চিকিৎসার পরিমাণ বেড়ে যাওয়ায় কোম্পানিটি উপকৃত হয়েছে। হিউমানা, ইউনাইটেড হেলথ গ্রুপ ও এলিভেন্স হেলথের মতো স্বাস্থ্য বীমাকারীরা এ চাহিদা বৃদ্ধির তথ্য তুলে ধরেছে।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২৪ সালের প্রথম তিন মাসে জনসন অ্যান্ড জনসনের মোট বিক্রি হয়েছে ২ হাজার ১৩৮ কোটি ডলার, যা ২০২৩ সালের একই প্রান্তিকের তুলনায় ২ শতাংশ বেশি। গত প্রান্তিকে কোম্পানিটির নিট আয় হয়েছে ৫৩৫ কোটি ডলার। যেখানে ২০২৩ সালের প্রথম প্রান্তিকে জনসন অ্যান্ড জনসনের নিট লোকসান ছিল ৪৯ কোটি ১০ লাখ ডলার। মূলত জনসন অ্যান্ড জনসনের ট্যালকম বেবি পাউডার পণ্য নিয়ে মামলাসংক্রান্ত ব্যয়ের কারণে এ নিট লোকসান হয়েছিল। যার মধ্যে কোম্পানির কেনভিউ কনজিউমার হেলথ ইউনিট পৃথক করার ব্যয়ও অন্তর্ভুক্ত।

এদিকে প্রকাশিত আয় প্রতিবেদনে জনসন অ্যান্ড জনসনের ২০২৪ অর্থবছরের পুরো আর্থিক পারফরম্যান্সের পূর্বাভাস সংশোধন করেছে। যেখানে ৮ হাজার ৮০০ কোটি ডলার থেকে ৮ হাজার ৮৪০ কোটি ডলার বিক্রির পূর্বাভাস করা হয়েছে। পাশাপাশি শেয়ারপ্রতি ১০ ডলার ৫৭ সেন্ট থেকে ১০ ডলার ৭২ সেন্ট সমন্বিত আয় প্রত্যাশা করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন