৩০% লভ্যাংশ দেবে উত্তরা ব্যাংক

উত্তরা ব্যাংক পিএলসির পর্ষদ সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ ও ১২ দশমিক ৫০ শতাংশ স্টক। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত ২০২৩ হিসাব বছরে উত্তরা ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৩২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৬৯ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩১ টাকা ৪ পয়সায়, আগের বছরের একই সময়ে যা ছিল ২৭ টাকা ৮৮ পয়সা। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ৩০ মে ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে উত্তরা ব্যাংক। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৭ মে।

আগের ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ২৮ শতাংশ লভ্যাংশ দিয়েছে উত্তরা ব্যাংক। এর মধ্যে ১৪ শতাংশ নগদ ও ১৪ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। 

১৯৮৪ সালে পুঁজিবাজারে আসা উত্তরা ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ৭৩৪ কোটি ১ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৩১২ কোটি ৭০ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৭৩ কোটি ৪০ লাখ ৯ হাজার ৫৪৮। এর মধ্যে ৩০ দশমিক ৫৭ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৯ দশমিক ৬৭, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ৪১ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৩৯ দশমিক ৩৫ শতাংশ শেয়ার রয়েছে। 

ডিএসইতে গতকাল উত্তরা ব্যাংকের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ২৫ টাকা ৮০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন