অর্থ আত্মসাতের মামলায় আব্দুল মান্নান কারাগারে

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় বিকল্প ধারা বাংলাদেশের সাবেক মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নানকে কারাগারে পাঠিয়েছেন আদালত। জামিন আবেদন নাকচ করে গতকাল ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলু আব্দুল তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বিষয়টি নিশ্চিত করেন।

আদালতে জামিন আবেদনের জন্য আত্মসমর্পণ করেছিলেন আব্দুল মান্নান। তার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহিনুর ইসলাম। অপরদিকে দুদকের পক্ষে সংস্থাটির বিশেষ পিপি মোশাররফ হোসেন কাজল জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে আব্দুল মান্নানকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান মেজর (অব.) আবদুল মান্নান, ঋণগ্রহীতা মো. রফিক উদ্দিনসহ মোট ১৫ জনের বিরুদ্ধে ২০ কোটি ২২ লাখ ৩ হাজার ৬৩০ টাকা আত্মসাতের অভিযোগ। দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির উপপরিচালক মো. আব্দুল মাজেদ বাদী হয়ে তাদের বিরুদ্ধে ২০২৩ সালের ১২ এপ্রিল মামলাটি করেন।

জানতে চাইলে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বণিক বার্তাকে বলেন, ‘এখানে শুরুতে ২০১১ সালে ৮ কোটি টাকা লেনদেন হয়েছে। পরে তা ১৬ কোটি থেকে ২০ কোটি টাকায় রূপান্তরিত হয়েছে। তবে এ মামলায় জামিন পাওয়া আমিনুর রহমান কিছু টাকা পরিশোধও করেছেন।’

এর আগে গত ৭ মার্চ এ মামলায় মেজর মান্নানের স্ত্রী বিআইএফসির চেয়ারম্যান উম্মে কুলসুম মান্নান ও তার মেয়ে পরিচালক তাজরিনা মান্নান আত্মসমর্পণ করে জামিন নেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন