খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ ৬ মাস বাড়ল

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরো ছয় মাস বাড়ানো হয়েছে। গতকাল তার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ নিয়ে অষ্টমবারের মতো তার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপসচিব মোহাম্মদ আবু সাঈদ মোল্লা স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, খালেদা জিয়ার সাজা স্থগিতাদেশ কার্যকর ধরা হবে ২৫ মার্চ থেকে। শর্ত হিসেবে প্রজ্ঞাপনে বলা হয়েছে, খালেদা জিয়া ঢাকায় নিজ বাসায় অবস্থান করে চিকিৎসা নেবেন এবং এ সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না।

এর আগে ২০ মার্চ সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর আভাস দেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘আগের শর্তে সাজা স্থগিত রেখে খালেদা জিয়ার মুক্তির আদেশ আরো ছয় মাস বাড়ানোর সুপারিশ করা হয়েছে।’ সুপারিশের ফাইল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলেও জানান তিনি। 

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান খালেদা জিয়া। ওই বছরের অক্টোবরে আপিল শুনানি শেষে সাজার মেয়াদ বাড়িয়ে ১০ বছর করেন হাইকোর্ট। একই বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আরো সাত বছর সাজা হয় সাবেক এ প্রধানমন্ত্রীর। এরপর ২০২০ সালে কভিড মহামারীর সময় পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাহী ক্ষমতাবলে খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত করেন প্রধানমন্ত্রী। ওই বছরের ২৫ মার্চ সাময়িক মুক্তি পেয়ে গুলশানের বাসা ফিরোজায় ফেরেন খালেদা জিয়া। এখনো তিনি সেখানেই আছেন। এর মধ্যে পরিবারের আবেদেনের পরিপ্রেক্ষিতে ছয় মাস পরপর সাজা স্থগিতের মেয়াদ বাড়াচ্ছে সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন