কপোলার আদলে তৈরি অ্যাডামের চরিত্র

ফিচার ডেস্ক

অ্যাডাম ড্রাইভার ছবি: ভ্যারাইটি

ফ্রান্সিস ফোর্ড কপোলার নতুন সিনেমা ‘‌মেগালোপলিস’। এ সিনেমা নিয়ে দীর্ঘদিন কাজ করছেন নির্মাতা। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন অ্যাডাম ড্রাইভার। সম্প্রতি তিনি জানালেন নতুন একটি তথ্য। সিনেমায় তার চরিত্রটি নাকি ফ্রান্সিস ফোর্ড কপোলার বৈশিষ্ট্য থেকেই অনুপ্রেরণা নিয়ে তৈরি করা হয়েছে।

মেগালোপলিস মূলত একটি সাইফাই ঘরানার সিনেমা হতে যাচ্ছে। ভবিষ্যতের পৃথিবী দেখাবেন কপোলা। কিন্তু এর আগে তিনি জানিয়েছিলেন, ভবিষ্যতের হলেও সে পৃথিবীর অনুপ্রেরণা বর্তমান পৃথিবী থেকেই নেয়া হয়েছে। আরো পরিষ্কার করে বললে বলা যায়, নিউইয়র্কের অনুপ্রেরণা ব্যবহৃত হয়েছে এ সিনেমায়। 

তবে সেখানেও কিছু বিষয় আছে। মেগালোপলিস নাম বা এর যে ধারণা কপোলা দিয়েছেন, তার সঙ্গে মিল পাওয়া যায় রোমান সাম্রাজ্যের। সিনেমায় সিজার নামে একটি চরিত্র রাখা হয়েছে। তিনি একজন স্থপতি। সিজার একটি ইউটোপিয়ান শহর তৈরি করতে চান। এ চরিত্রেই অভিনয় করেছেন অ্যাডাম ড্রাইভার। সিনেমায় দেখা যাবে, একটি বড় দুর্যোগের পর নিউইয়র্ককে নতুন করে গড়ে তুলছেন তিনি। এ চরিত্রের ধারাটি কপোলার সঙ্গে মেলে।

কপোলার সঙ্গে মিল নিয়ে ফেস ম্যাগাজিনকে অ্যাডাম বলেন, ‘তিনি একজন স্বাপ্নিক। কপোলা তার সময় থেকে এগিয়ে চিন্তা করেন। সিনেমায় সিজার চরিত্রটিও এ প্রকারই। সিনেমায় দেখা যাবে, সিজার মানুষের অবস্থা ও পরিস্থিতিকে প্রশ্ন করে ভবিষ্যতের জন্য একটা পরিকল্পনা করে। সে একটা উত্তর খোঁজে। আমার কাছে বিষয়টা এলে মনে হয় আমি ফ্রান্সিসকেই কল্পনা করছি।’

মেগালোপলিস কবে মুক্তি পাবে তা নিয়ে এখনো স্পষ্ট কোনো তথ্য প্রকাশ করা হয়নি। সিনেমাটিতে অ্যাডাম ছাড়াও অভিনয় করছেন নাতালি ইম্যানুয়েল, ফরেস্ট উইটেকার. অব্রে প্লাজা, ডাস্টিন হফম্যান প্রমুখ।

সূত্র: দ্য ফেস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন