এবার একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্টজন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

‘একুশে পদক-২০২৪’-এর জন্য মনোনীতদের নামের তালিকা প্রকাশ করেছে সরকার। ভাষা আন্দোলন, শিল্পকলা, ভাষা ও সাহিত্যসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে চলতি বছর ২১ বিশিষ্ট নাগরিককে এ পদক দেয়া হবে। তাদের মধ্যে ছয়জন মরণোত্তর এ সম্মাননা পাচ্ছেন। গতকাল সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব আইরীন ফারজানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এবার ভাষা আন্দোলনে দুজন, শিল্পকলায় ১২, শিক্ষায় এক, সমাজসেবায় দুই এবং ভাষা ও সাহিত্যে চারজন একুশে পদক পাচ্ছেন। 

পদকের জন্য মনোনীত বিশিষ্টজনরা হলেন ভাষা আন্দোলনে মৌ. আশরাফুদ্দীন আহমদ (মরণোত্তর) ও বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)। শিল্পকলার বিভিন্ন শ্রেণীতে ১১ জন হলেন সংগীতে জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, বিদিত লাল দাস (মরণোত্তর), এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব, নৃত্যকলায় শিবলী মহম্মদ, অভিনয়ে ডলি জহুর ও এমএ আলমগীর, আবৃত্তিতে খান মো. মুস্তাফা ওয়ালীদ (শিমুল মুস্তাফা) ও রূপা চক্রবর্তী এবং চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ। মুক্তিযুদ্ধবিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিংয়ে কাওসার চৌধুরী, সমাজসেবায় মো. জিয়াউল হক ও আলহাজ রফিক আহামদ। ভাষা ও সাহিত্যে মুহাম্মদ সামাদ, লুৎফর রহমান রিটন, মিনার মনসুর ও প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ পদকের জন্য মনোনীত হয়েছেন। এছাড়া শিক্ষায় অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু একুশে পদক পাচ্ছেন।

রাষ্ট্রীয় অন্যতম গুরুত্বপূর্ণ সম্মাননা একুশে পদক। বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখা বিশিষ্ট ব্যক্তিদের প্রতি বছর এ সম্মাননা দেয়া হয়। ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে চালু করা একুশে পদক দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান।

বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, ভাষাসৈনিক, ভাষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৬ সাল থেকে প্রতি বছর একুশে পদক দেয়া হচ্ছে। প্রথমবার বঙ্গভবনে আয়োজিত একটি অনুষ্ঠানে কবি কাজী নজরুল ইসলামকে একুশে পদক দেয়া হয়। পরে কবি জসীমউদ্‌দীন ও সুফিয়া কামাল একুশে পদকে ভূষিত হন।

প্রত্যেক পদকপ্রাপ্তকে একটি পদক, একটি সম্মাননা সনদ, একটি রেপ্লিকা ও পুরস্কারের অর্থমূল্য দেয়া হয়। একুশে পদকে ১৮ ক্যারেটের স্বর্ণ দিয়ে তৈরি ৩৫ গ্রাম ওজনের একটি পদক দেয়া হয়, যার নকশা করেছেন নিতুন কুন্ডু। প্রাথমিকভাবে পুরস্কারের অর্থমূল্য ২৫ হাজার টাকা দেয়া হতো। পরে এটি ২ লাখ টাকায় উন্নীত হয়েছিল। নভেম্বর ২০১৯ সাল থেকে পুরস্কারের অর্থমূল্য দাঁড়িয়েছে ৪ লাখ টাকা। পদকের একটি রেপ্লিকাও দেয়া হয়। পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি যদি দূরে বা বিদেশে থাকেন, পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য তাকে প্রথম শ্রেণীর যাতায়াত ভাড়া ও তিনদিনের ভাতা দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন