পেয়ারা ও বনলতা দুই চরিত্র দিয়েই দর্শক মাতাচ্ছেন জয়া

ফিচার প্রতিবেদক

ছবি: জয়া আহসানের ফেসবুক

ঢাকাই সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। দেশের সীমানা ছাড়িয়ে তিনি কলকাতার সিনেমায়ও নিয়মিত অভিনয় করছেন। শুক্রবার ছিল তার জন্য বিশেষ দিন। দুই বাংলায় একই দিনে মুক্তি পেয়েছে জয়ার দুই সিনেমা। বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘পেয়ারার সুবাস’। সিনেমাটি পরিচালনা করেছেন দেশের গুণী নির্মাতা নুরুল আলম আতিক। অন্যদিকে কলকাতার নির্মাতা সৌকর্য ঘোষাল পরিচালিত ‘ভূতপরী’ সিনেমাটিও মুক্তি পেয়েছে শুক্রবার। 

পেয়ারার সুবাসের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। সদ্যপ্রয়াত অভিনেতা আহমেদ রুবেল এ সিনেমার অন্যতম একটি চরিত্র। পেয়ারার সুবাসের প্রিমিয়ার শোয়ে অংশ নিতে গিয়ে বুধবার হঠাৎ অসুস্থ হয়ে মারা যান তিনি। গুণী এ অভিনেতা প্রসঙ্গে জয়া বলেন, ‘সিনেমাটা রুবেল ভাইকে উৎসর্গ করা হয়েছে। পরপর আমার “অলাতচক্র” ও পেয়ারার সুবাসে আমার সহ-অভিনেতা তিনি। রুবেল ভাইকে নিয়ে এভাবে আমাকে বলতে হবে, এটা কখনো ভাবিনি।’ অন্যদিকে পেয়ারার সুবাস সিনেমাটি নিয়ে জয়া বলেন, ‘এটি একটি দারুণ গল্পের সিনেমা। দর্শকের কাছে দারুণভাবে সাড়া পাচ্ছি সিনেমাটা নিয়ে। সবাইকে এটা দেখার আহ্বান থাকল।’ জয়া আহসান ও আহমেদ রুবেল ছাড়া এ সিনেমায় অভিনয় করেছেন তারিক আনাম খান, সুষমা সরকার, নূর ইমরান মিঠু প্রমুখ।

অন্যদিকে কলকাতার সিনেমা ভূতপরী নিয়েও ভারতীয় সংবাদমাধ্যমে কথা বলেছেন জয়া আহসান। জয়ার চরিত্রের নাম বনলতা। ভূতপরীর মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন তিনি। পেয়ারার সুবাস ও ভূতপরী এ দুই সিনেমা প্রসঙ্গে জয়া বলেন, ‘সিনেমা দুটিতে আমি ভীষণ শক্তিশালী চরিত্রে অভিনয় করেছি। পেয়ারার সুবাস একটু নিশ অডিয়েন্সের গল্প। এ সিনেমায় দেখা যায়, পেয়ারার বিয়ে হয় একজন বয়স্ক পুরুষের সঙ্গে। তার জীবনের লড়াইয়ের দেখা মিলবে এতে। সিনেমাটিতে মানুষের গায়ের গন্ধ খুব গুরুত্বপূর্ণ একটা জায়গা নিয়ে আছে। নুরুল আলম আতিক ভাই গুরুত্বপুর্ণ একটা বিষয় সামনে এনেছেন এ সিনেমার গল্পের মাধ্যমে। অন্যদিকে ভূতপরী একজন মহিলা ভূতের গল্প, যার নাম বনলতা। ট্রেলারেই তার দেখা মিলেছে। বনলতাকে একটি বাচ্চা কেবল দেখতে পায়। সুন্দর একটা গল্প ভূতপরী।’

কলকাতার সিনেমা ভূতপরীর বনলতা চরিত্রটি নিয়ে জয়া বলেন, ‘আমার মনে হয় বনলতাকে দেখে অনেকের মায়া হবে। তার সঙ্গে বসে একটু কথা বলতে ইচ্ছা করবে। গা-ভর্তি গয়না আর লাল শাড়ি পরা মিষ্টি একটা সুন্দর ভূত যে ভালোবাসার মানুষকে খুঁজে বেড়াচ্ছে। চরিত্রটা করতে খুবই ভালো লেগেছে। চমৎকার অভিজ্ঞতা ভূতপরী হয়ে ওঠার।’ ভূতপরীতে জয়া ছাড়াও অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী, সুদীপ্তা চক্রবর্তী, শান্তিলাল মুখার্জি ও শিশুশিল্পী বিশান্তক মুখার্জি। 

এছাড়া গত বছর বলিউডের সিনেমায়ও অভিনয় করেছেন জয়া। সিনেমার নাম ‘কড়ক সিং’। এটি পরিচালনা করেছেন ‘পিঙ্ক’খ্যাত নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরী। এতে বলিউডের শক্তিশালী অভিনেতা পঙ্কজ ত্রিপাঠীর বিপরীতে অভিনয় করে প্রশংসা পেয়েছেন। অন্যদিকে ইরানি সিনেমায়ও নাম লিখিয়েছেন জয়া। সিনেমার নাম ‘ফেরেশতে’। সম্প্রতি ইরানের তেহরানে অনুষ্ঠিত ‘৪২তম আন্তর্জাতিক ফজর থিয়েটার ফেস্টিভ্যাল’-এ প্রদর্শিত হয়েছে সিনেমাটি। এরই মধ্যে এটি বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে। উৎসবের মূল ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতার জন্য নির্বাচিত হয়েছিল ফেরেশতে। জয়া আহসান তেহরানের চলচ্চিত্র উৎসবটিতে অংশ নিয়েছিলেন। ফজর থিয়েটার ফেস্টিভ্যালের অভিজ্ঞতা প্রসঙ্গে জয়া বলেন, ‘অসাধারণ একটা অভিজ্ঞতা হয়েছে। উৎসবের মুগ্ধতাটা এখনো কাটেনি। খুব অল্প সময়ের জন্য ছিলাম, কিন্তু অনেক ভালো লেগেছে।।’

ইরান-বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত ফেরেশতে সিনেমায় জয়ার সঙ্গে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, সুমন ফারুক, শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী প্রমুখ। এর গল্প রচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুমিত আল রশিদ। এবং সিনেমাটি নির্মাণ করেছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন