মন্দিরার কাজলরেখা হয়ে ওঠার গল্প

ফিচার প্রতিবেদক

ছবি: মন্দিরা চক্রবর্তী

নায়িকা হিসেবে সিনেমার রূপালী পর্দায় অভিষেকের অপেক্ষায় আছেন মন্দিরা চক্রবর্তী। গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত ‘কাজলরেখা’ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। এরই মধ্যে প্রকাশ পেয়েছে সিনেমাটির গান ও টিজার, যেখানে কাজলরেখার বেশে দেখা মিলেছে মন্দিরার। এরই মধ্যে অভিনয়ের জন্য প্রশংসা পাচ্ছেন এ অভিনেত্রী।

সিনেমাটিতে অভিনয়ের অভিজ্ঞতা জানতে চাইলে মন্দিরা চক্রবর্তী বলেন, ‘কাজলরেখায় অভিনয়ের আগে ও পরে আরো বেশ কয়েকটি সিনেমায় অভিনয়ের প্রস্তাব এসেছিল। কিন্তু এর গল্প ও চরিত্র আমাকে টেনেছে বারবার। তাই আমি পুরোটা সময় সিনেমার সঙ্গেই থেকেছি। এ সিনেমায় অভিনয়ের জন্য আমাকে যতটা শ্রম দেয়ার দরকার আমি করেছি। নিজের সাধ্যমতো চেষ্টা করেছি। কাজলরেখা আমার জন্য দারুণ অভিজ্ঞতা।’ 

দেশের খ্যাতিমান নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। মৈমনসিংহ গীতিকার ‘কাজলরেখা’ অবলম্বনে তিনি সিনেমাটি নির্মাণ করেছেন। এটি মূলত একটি রূপকথার গল্প, যেটি ৪০০ বছর আগের কাহিনী। নির্মাতার প্রসঙ্গে জানতে চাইলে মন্দিরা বলেন, ‘সেলিম ভাই আমাকে চরিত্র বুঝিয়ে দিয়েছেন, আমি নিজের মধ্যে তা লালন করার সর্বোচ্চ চেষ্টা করেছি। যেহেতু এটা আমার প্রথম সিনেমা, তাই আমার জন্যও এটি বেশ চ্যালেঞ্জিং ছিল। পরিচালকসহ পুরো ইউনিট, সহশিল্পীরা আমাকে সহযোগিতা করেছেন। নিজের চরিত্রটি যথাযথভাবে ফুটিয়ে তুলতে সহশিল্পীদেরও ভূমিকা অনেক। যেহেতু গল্পটা অনেক আগের। তাই সেই আগের সময়টাকে ধরার চেষ্টা করা হয়েছে। সেলিম ভাই অনেক কষ্ট করেছেন। ডাবিংয়ের সময় আমি অনেক দৃশ্য দেখে নিজেই মুগ্ধ হয়েছি। এ মুগ্ধতার রেশ দর্শকের মধ্যে ছড়িয়ে পড়বে বলে আমার বিশ্বাস। সিনেমা হলে এটি মুক্তি পেলে দর্শক তৃপ্তি নিয়ে হল থেকে বের হবে, এমনটাই ভাবছি আমরা।’ নতুন কাজের প্রসঙ্গে জানতে চাইলে এ অভিনেত্রী জানান, কাজলরেখার মুক্তিকে কেন্দ্র করেই কাটছে তার অপেক্ষার প্রহর। তবে শিগগিরই নতুন একটি সিনেমার ঘোষণা আসতে পারে বলে জানান মন্দিরা। 

কাজলরেখা সিনেমায় মন্দিরার বিপরীতে অভিনয় করেছেন শরিফুল রাজ। এছাড়া অন্যান্য চরিত্রে রয়েছেন রাফিয়াত রশিদ মিথিলা, ইরেশ যাকের, আজাদ আবুল কালাম, খায়রুল বাসার, সাদিয়া আয়মানসহ অনেকে। কঙ্কণ দাসী চরিত্রে মিথিলা আর সুচ কুমার চরিত্রে আছেন শরিফুল রাজ। শুটিং পর্ব শেষ করে মুক্তির আগে কাজলরেখার প্রচারণায় ব্যস্ত এ সিনেমার নির্মাতা ও কলাকুশলীরা। প্রচারের অংশ হিসেবে টিজার, ক্যারেক্টার লুক ও গান প্রকাশ পেয়েছে। কাজলরেখা রূপকথার গল্প নিয়ে নির্মিত আর এ জনরার সিনেমায় গান ও আবহ সংগীতের ব্যবহারে ভিন্নতা থাকে। এ প্রসঙ্গে গিয়াস উদ্দিন সেলিম জানান, এটি মিউজিক্যাল ফিল্ম। ২০টির বেশি গান আছে এ সিনেমায়। কাজলরেখার প্রথম গান ‘কইন্ন্যা আঁকে গো আলপনা’। গিয়াস উদ্দিন সেলিমের সিনেমার এ গান দর্শকের প্রশংসা পেয়েছে। গানটির সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। কণ্ঠ দিয়েছেন অবন্তী সিঁথি, অন্তরা মণ্ডল ও হুমায়রা ঈশিকা। আর এ গানের রচয়িতা নির্মাতা নিজেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন