শিল্পকলায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’র মঞ্চায়ন

ফিচার প্রতিবেদক

‘রক্তকরবী’ নাটকের রিহার্সেল পর্ব ছবি: প্রাচ্যনাট

নাট্য সংগঠন দুই যুগের বেশি সময় ধরে মঞ্চে নিয়ে আসছে কালজয়ী সব নাটক। সে ধারাবাহিকতায় আজ সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে ‘রক্তকরবী’ মঞ্চস্থ করতে যাচ্ছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন। প্রাচ্যনাট স্কুলের ৪৫তম ব্যাচের সমাপনী প্রযোজনা হিসেবে মঞ্চস্থ হবে এ নাটক। বাংলাদেশের থিয়েটারের বিস্তারে ও দক্ষ থিয়েটার কর্মী তৈরিতে সুদীর্ঘ ২২ বছর ধরে কাজ করে চলেছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন। আজ নাটকের প্রদর্শনীর পাশাপাশি শিক্ষার্থীদের সনদও দেয়া হবে বলে জানান প্রাচ্যনাট স্কুলের সম্পাদক শতাব্দী ওয়াদুদ।

এ অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন অভিনয়শিল্পী ডলি জহুর ও খায়রুল আলম সবুজ। নাট্য প্রদর্শনী ছাড়াও মিলনায়তনের বাইরে থাকবে উন্মুক্ত পোস্টার প্রদর্শনী। 

রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম নাটক রক্তকরবী। এটি একটি রূপক-সাংকেতিক নাটক। মানুষের প্রবল লোভ কীভাবে জীবনের সব সৌন্দর্য ও স্বাভাবিকতাকে অস্বীকার করে মানুষকে নিছক যন্ত্রে ও উৎপাদনের উপকরণে পরিণত করেছে এবং তার বিরুদ্ধে মানুষের প্রতিবাদ কী রূপ ধারণ করছে তারই রূপায়ণ হয়েছে এ নাটকে। নাটকটি বাংলা ১৩৩০ সনে রচনা করেছেন রবীন্দ্রনাথ। ১৩৩১ সনে প্রবাসীতে প্রকাশ হয় নাটকটি।

আজ শিল্পকলার মঞ্চে নাটকটি নির্দেশনা দেবেন মো. শওকত হোসেন সজিব। নাটকটি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘‌রবীন্দ্রনাথের রক্তকরবী একটি সাংকেতিক নাটক। তাই নাটকটি নির্দেশনার সময় বিষয়টি মাথায় রেখে আমরা প্রযোজনাটি ডিজাইন করার চেষ্টা করেছি। রক্তকরবী নাটকটি করতে গিয়ে কখনো মনে হয়নি যে এটি ১০০ বছর আগে লেখা বরং মনে হয়েছে আমাদের বর্তমান সময়কার চিন্তাভাবনা থেকেও আরো আধুনিক। তাই তো আমাদের এ বর্তমান থেকে আরো ৫০ বছর পরের সময়কেও মনে হয় যক্ষপুরী। এ বছর রক্তকরবী নাটকের ১০০ বছর পূর্ণ হলো। সে উপলক্ষে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইনের ৪৫তম ব্যাচের সমাপনী প্রযোজনা ‘রক্তকরবী’ দেখার আমন্ত্রণ রইল।’

এ নাটকে অভিনয় করবেন আয়েশা আক্তার লাবণ্য, মোহাম্মদ ইব্রাহিম, নুরুল আনোয়ার, জেসিকা জাসিন্তা চিরান, নুসরাত জাহান ভূঞা রাফা, সুপ্রিয় কুমার ঘোষ, হাবিবা সুলতানা হাসি, মো. নাজমুল হক জুবায়ের নূর প্রমুখ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন