বাংলাদেশ রিজার্ভ সংকটে পড়লে পাশে থাকবে চীন— রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক

ছবি— বণিক বার্তা।

বাংলাদেশ  রিজার্ভ সংক্রান্ত কোনো বড় সংকটে পড়লে চীন পাশে থাকবে বলে আশ্বস্ত করেছে দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। এছাড়া রাখাইনে অস্ত্র বিরতি হলেই চীন রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে চায় বলেও জানান তিনি।

রোববার (২৮ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায়  পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রী . হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। এ সময় তিনি পররাষ্ট্রমন্ত্রীকে জানান, রাখাইনে অস্ত্রবিরতির জন্য কাজ করছে বেইজিং। রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য ঢাকা-ইয়াঙ্গুন কাজ চালিয়ে যাবে চীন। এছাড়া তিস্তা উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে চীন অঙ্গীকারবদ্ধ। বাংলাদেশের সম্মতি পেলেই কাজ শুরু করার প্রত্যাশা করেন তিনি। 

ওয়েন বলেন, মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য ঢাকা-ইয়াঙ্গুন কাজ চালিয়ে যাবে বলে প্রত্যাশা চীনের।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে চীনের  রাষ্ট্রদূত আরো বলেন, এই মুহূর্তে সংকট থাকলেও আমাদের আত্মবিশ্বাস থাকতে হবে যে, চীন-বাংলাদেশ-মিয়ানমারের ত্রিপক্ষীয় সমঝোতার মাধ্যমে প্রত্যাবাসন শুরু হবে। মিয়ানমার এরই মধ্যে চীনের মধস্থতায় দেশটির তিন স্থানে অস্ত্র বিরতিতে রাজি হয়েছে। রাখাইনে অস্ত্র বিরতি হলেই প্রত্যাবাসন শুরু করতে চায় চীন। 

জানা গেছে, বৈঠকে বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার পাশাপাশি বাংলাদেশের সার্বিক উন্নয়নে অব্যাহত সহযোগিতা নিয়েও আলোচনা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন