৫০ শতাংশ লভ্যাংশ দেবে কোহিনূর কেমিক্যালস

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোহিনূর কেমিক্যালস কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরের বিনিয়োগকারীদের জন্য ৪০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল কোম্পানিটির অনুষ্ঠিত পর্ষদ সভায় লভ্যাংশ ঘোষণার পাশাপাশি নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। 

তথ্য অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোহিনূর কেমিক্যালসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ৩১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১০ টাকা ৩৪ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৯ টাকা ৪৬ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৪৮ টাকা ৭৪ পয়সা (পুনর্মূল্যায়িত)।

এদিকে ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ১০ ডিসেম্বর বেলা ৩টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ২৩ নভেম্বর। 

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ৪০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পষর্দ। এর মধ্যে ২০ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ।

সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছে কোহিনূর কেমিক্যালস। এর মধ্যে ৩৫ শতাংশ নগদ ও বাকি ১৫ শতাংশ স্টক লভ্যাংশ। ৩০ জুন সমাপ্ত ২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ৪৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোহিনূর কেমিক্যালস। এর মধ্যে ৩৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৮-১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট ৪০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোহিনূর কেমিক্যালস। এর মধ্যে ২০ শতাংশ নগদ ও বাকি ২০ শতাংশ স্টক লভ্যাংশ। এছাড়া ২০১৭-১৮ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদের পাশাপাশি ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল তারা।

১৯৮৮ সালে শেয়ারবাজারে আসা কোহিনূর কেমিক্যালসের অনুমোদিত মূলধন ৫০ কোটি ও পরিশোধিত মূলধন ৩০ কোটি ৬৩ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১১৬ কোটি ৪৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারসংখ্যা ৩ কোটি ৬ লাখ ৩৭ হাজার ৩৪। এর ৫০ দশমিক ৫৭ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৩ দশমিক ৪৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, বিদেশী বিনিয়োগকারী দশমিক শূন্য ২ ও বাকি ৩৫ দশমিক ৯৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন