আলোচনায় বাসার-দীঘির ‘মার্ডার নাইনটিজ’

সাবিহা জামান শশী

‘মার্ডার নাইনটিজ’-এর দৃশে খায়রুল বাসার, রুনা খান ও দীঘি ছবি: আবু হায়াত মাহমুদ

ওয়েব ফিল্ম ‘মার্ডার নাইনটিজ’ নির্মাণের আগে থেকেই আলোচনায় ছিল। চলতি বছরের এপ্রিলে পরিচালক আবু হায়াত মাহমুদ জানান, সত্য ঘটনা অবলম্বনে ওয়েব ফিল্ম নির্মাণ করতে যাচ্ছেন তিনি। নব্বইয়ের দশকের আলোচিত একটি হত্যাকাণ্ড ঘিরে মার্ডার নাইনটিজের গল্প। ওয়েব ফিল্মটির মধ্য দিয়ে প্রথমবারের মতো জুটি বাঁধছেন প্রার্থনা ফারদিন দীঘি ও খায়রুল বাসার। মেজবাহ উদ্দিন সুমনের রচনায় ওয়েব ফিল্মটির শুটিং শুরু হয়েছিল বছরের মাঝামাঝি। সম্প্রতি আরটিভি প্লাসে মুক্তি পেয়েছে ফিল্মটি। এর পর থেকেই আলোচনায় আছে বাসার-দীঘির মার্ডার নাইনটিজ। সামাজিক যোগাযোগমাধ্যমেও দর্শকরা ইতিবাচক মন্তব্য করছেন ওয়েব ফিল্মটি নিয়ে।

নির্মাতা আবু হায়াত মাহমুদ জানান, এটি একটি পিরিওডিক্যাল ক্রাইম ওয়েব ফিল্ম। যার গল্প এগিয়েছে মুকিত রহমান নামের একজন ব্যক্তিকে কেন্দ্র করে। মুকিতের ব্যক্তি জীবন এবং একটি খুনের ঘটনাকে ঘিরে রহস্য নিয়ে এগিয়ে গেছে ওয়েব ফিল্মটি। পুলিশ তদন্তের মাধ্যমে লোমহর্ষক খুনের আসামিকে নানা নাটকীয়তায় খুঁজে বের করে। ওই সময়ের সামাজিক, পারিপার্শ্বিক অবস্থা ও সম্পর্কের দ্বন্দ্বগুলো এ গল্পে উঠে এসেছে।

মুকিত রহমানের চরিত্রে অভিনয় করেছেন খায়রুল বাসার এবং তার স্ত্রী প্রেমার চরিত্রে দীঘি। এছাড়া মার্ডার নাইনটিজের অন্যতম চরিত্র খুকু। এতে অভিনয় করে প্রশংসা পাচ্ছেন রুনা খান।

খায়রুল বাসার ছোট পর্দায় নিয়মিত কাজ করছেন। ওয়েব মাধ্যমেও পরিচিত মুখ তিনি। এর আগেও একাধিক ওয়েব ফিল্মে অভিনয় করে প্রশংসা পেয়েছেন তিনি। এবারে এ অভিনেতা দর্শক মহলের প্রশংসা কুড়াচ্ছেন সদ্য মুক্তিপ্রাপ্ত ওয়েব ফিল্ম মার্ডার নাইনটিজ নিয়ে। এ বিষয়ে জানতে চাইলে খায়রুল বলেন, ‘ওয়েব ফিল্মটার গল্পটা অসাধারণ। কাজ করতে গিয়ে ভালো লেগেছে। নব্বইয়ের দশকে ঘটে যাওয়া একজন গৃহবধূর হত্যার ঘটনাটি খুব রোমহর্ষক ছিল। আমি মার্ডার নাইনটিজের চিত্রনাট্য হাতে পাওয়ার পর পত্রিকা ঘেঁটে দেখেছিলাম। সে সময়ে বিষয়টি সারা দেশকে নাড়া দিয়েছিল। আমরাও নিজেদের সেরাটা দিয়ে অভিনয় করেছি। ভালো লাগছে দর্শকের এ ভালোবাসা।’

দীঘি ওয়েব ফিল্মতে অভিনয় প্রসঙ্গে বলেন, ‘‌ওয়েব ফিল্মটিতে আমি একজন গৃহবধূর চরিত্রে অভিনয় করেছি। আমার চরিত্রের নাম প্রেমা। এতে দেখা যায় স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে ঢোকে একজন তৃতীয় ব্যক্তি। এরপর নানা ঘটনা ঘটতে থাকে, যা একসময় ভয়ংকর রূপ নেয়। চরিত্রটায় অভিনয় করতে গিয়ে অনেক কিছু শিখেছি। টিমের সবার সাপোর্ট পেয়েছি।’ দীঘি এর আগে ‘শেষ চিঠি’ ও ‘ফেরার পর’ নামে দুটি ওয়েব ফিল্মে কাজ করেন। সেখানে সাবলীল অভিনয়ে দর্শকের নজর কেড়েছিলেন তিনি। অন্যদিকে, মার্ডার নাইনটিজে অভিনয়ের জন্য আলোচনায় আছেন তিনি।

বর্তমান সময়ে নাটক, সিনেমা ও ওয়েব মাধ্যমে নিয়মিত মুখ রুনা খান। মার্ডার নাইনটিজে অভিনয়ের মধ্য দিয়ে আবারো আলোচনায় তিনি। এতে আরো অভিনয় করেছেন সাজু খাদেম, শিল্পী সরকার অপুসহ অনেকেই। মানিকগঞ্জ ও ঢাকার বিভিন্ন লোকেশনে শুটিং হয়েছে ওয়েব ফিল্মটির।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন