দুবাইয়ে বসেছিল দক্ষিণ ভারতীয় তারকাদের মেলা

ফিচার ডেস্ক

সমালোচকদের বিচারে সেরা অভিনেত্রী ম্রুনাল ঠাকুর ছবি: দি ইন্ডিয়ান এক্সপ্রেস

শুক্রবার দুবাইয়ে বসেছিল দক্ষিণ ভারতীয় সিনেমার তারকাদের মেলা। সেখানেই আয়োজিত হয় দুই দিনব্যাপী সাউথ ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল মুভি অ্যাওয়ার্ডস। এরই মধ্যে শুক্রবার ঘোষিত হয়েছে তেলেগু ও কন্নড় ইন্ডাস্ট্রির সেরাদের নাম। বছরের সেরা ও জনপ্রিয় সিনেমাগুলোই ঘুরেফিরে পেয়েছে পাদপ্রদীপের আলো। জানাই ছিল কানতারা, আরআরআর, সীতা রামাম কোনো না কোনো পুরস্কার পাবে। এর সঙ্গে যুক্ত হয়েছে ট্রিপল সেভেন চার্লি। সিনেমাগুলো পুরস্কৃত হওয়ার পাশাপাশি এসব সিনেমায় অভিনয় করা অভিনেতা-অভিনেত্রীরাও পুরস্কৃত হয়েছেন।

দক্ষিণ ভারতীয় সিনেমার জন্য দেয়া হয় সাউথ ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল মুভি অ্যাওয়ার্ডস। তেলেগু, কন্নড়, তামিল ও মালয়ালম চারটি ইন্ডাস্ট্রিই এখানে পুরস্কারের জন্য বিবেচিত হয়। এবারের আসরে প্রথম দিন ঘোষিত হয়েছে দুই ইন্ডাস্ট্রির পুরস্কার। তেলেগুতে সেরা সিনেমার পুরস্কার পেয়েছে সীতা রামাম। কন্নড়ে সেরা সিনেমা হয়েছে ট্রিপল সেভেন চার্লি। এদিকে সেরা অভিনেতার পুরস্কার তেলেগুতে এনটিআর জুনিয়র ও কন্নড়ে পেয়েছেন যশ। আরআরআর ও কেজিএফের জন্য তারা যথাক্রমে এ পুরস্কার পেয়েছেন। তেলেগুতে সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন এসএস রাজামৌলি। আরআরআরের তুমুল সাফল্যের পর এ পুরস্কার আর কারো হাতে যাওয়ার সম্ভাবনাই ছিল না।

এদিকে সমালোচকদের দৃষ্টিতে সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন আদিভি শেষ (তেলেগু) ও সেরা অভিনেত্রী ম্রুনাল ঠাকুর। আদিভি শেষ মেজরে অভিনয়ের জন্য ও ম্রুনাল সীতা রামামে অভিনয়ের জন্য এ পুরস্কার পেয়েছেন। সমালোচকদের দৃষ্টিতে কন্নড় ইন্ডাস্ট্রির সেরা অভিনেতা ঋষভ শেঠি। এদিকে কন্নড়ে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন শ্রীনিধি শেঠি (কেজিএফ: চ্যাপ্টার টু) ও সমালোচকদের দৃষ্টিতে সেরা অভিনেত্রী সপ্তমী গৌড় (কানতারা)।

দক্ষিণ ভারতের সিনেমাকে অনুপ্রাণিত করতে সাউথ ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল মুভি অ্যাওয়ার্ড যাত্রা করে। এটি শুরু করেছিলেন বিষ্ণু বর্ধন ইন্দুরি ও বৃন্দা প্রসাদ আদুসিমিলি। ২০১২ সালে প্রথম অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এ পুরস্কার প্রথম থেকেই দুবাইয়ে আয়োজন করা হয়। কিন্তু ২০২১ সালে অতিমারীর কারণে আয়োজন করা হয়েছিল হায়দরাবাদে। এবার যথারীতি দুবাইয়েই আয়োজন করা হলো অনুষ্ঠানটি। দক্ষিণ ভারতীয় সিনেমা নতুন করে উজ্জীবিত হওয়ার সঙ্গে সঙ্গে এ পুরস্কার অনুষ্ঠান থেকে দক্ষিণ ভারতীয় সিনেমাকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলা হয়।

সূত্র: দি ইন্ডিয়ান এক্সপ্রেস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন