সর্বোচ্চ চিনি রফতানির পথে ব্রাজিল

বণিক বার্তা ডেস্ক

চিনি উৎপাদন বাড়ায় ব্রাজিলের রফতানিতে রেকর্ড উচ্চতায় পৌঁছাতে পারে। কনসালট্যান্সি জব ইকোনমিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২৩-২৪ সালে (এপ্রিল-মার্চ) ব্রাজিলের চিনি উৎপাদন সর্বোচ্চ হবে। এর ফলে বেড়ে যাবে রফতানির পরিমাণ। খবর রয়টার্স

জব ইকোনমিয়ার প্রাথমিক প্রাক্কলন অনুসারে, সমগ্র ব্রাজিলে মোট চিনির উৎপাদন পূর্বাভাস ছিল ৪ কোটি ২৭ লাখ টন, যা ২০২২-২৩ সালের ৩ কোটি ৭০ লাখ টনের চেয়ে বেশি। উৎপাদন বাড়ার অন্যতম বড় কারণ এবারের আবহাওয়া আখের ফলনের অনুকূলে ছিল।

জব ইকোনমিয়ার ম্যানেজিং পার্টনার জুলিও মারিয়া বোর্হেস ব্রাজিলের মধ্য-দক্ষিণ ও উত্তর-পূর্ব উভয় অঞ্চলের আখ প্রক্রিয়াকরণ এবং চিনি উৎপাদনের প্রাক্কলন সংশোধন করে বাড়িয়েছে। তিনি বলেছেন, ‘এখন পর্যন্ত এই মৌসুমে খুব ভালো খবর এটা।’

চলতি মৌসুমে রফতানি ৩ কোটি ২২ লাখ টনের রেকর্ড উচ্চতায় পৌঁছেছে, যা তার আগের প্রাক্কলনের চেয়ে ২৪ লাখ টন বেশি। এমনকি ২০২২-২৩ বিপণন মৌসুমের ২ কোটি ৭১ লাখ টন রফতানিকেও ছাড়িয়ে গেছে। এর মধ্য দিয়ে বৈশ্বিক চিনি বাণিজ্যের ৫০ শতাংশ সরবরাহ করবে ব্রাজিল।

একদিকে চিনি উৎপাদনকারী প্রতিদ্বন্দ্বী ভারত ও থাইল্যান্ডে এ বছর বৈরী আবহাওয়ার কারণে উৎপাদন ব্যাহত হয়েছে। অন্যদিকে ব্রাজিলে উৎপাদন ও রফতানি বাড়ার পূর্বাভাস দেশটিকে চিনি রফতানিতে এগিয়ে রেখেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন