ক্যাম্পাস ভবনের স্থাপত্যশৈলী

যে ভবনের ৬৫ শতাংশই ওপেন স্পেস

ফিচার প্রতিবেদক

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছবি: নিজস্ব আলোকচিত্রী

দেশে শিক্ষার্থীদের বড় একটি অংশ উচ্চ শিক্ষা নেয়ার জন্য বিদেশ চলে যায়। আবার অনেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে অনেক খরচ—এ কথা চিন্তা করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে না। উচ্চশিক্ষায় বিদেশমুখিনতা কমাতে এবং দেশের মানুষের আর্থিক সাশ্রয়ের কথা চিন্তা করে যাত্রা শুরু করে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। দেশে বসেই আন্তর্জাতিক মানের শিক্ষা অর্জনের লক্ষ্যে কিছু বিদ্যানুরাগী শিল্পপতি ও প্রথিতযশা শিক্ষাবিদের উদ্যোগে ইউনাইটেড গ্রুপের আর্থিক আনুকূল্যে ২০০৩ সালের অক্টোবরে মাত্র ৭৬ জন শিক্ষার্থী নিয়ে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পথচলা শুরু। 

ঢাকা সিটির মাদানি এভিনিউর ইউনাইটেড সিটিতে সবুজেঘেরা সুবিশাল দৃষ্টিনন্দন ক্যাম্পাস। ১৩ তলার ভবনে এ বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম পরিচালিত হয়। ভবনের আর্কিটেকচার ডিজাইনে ৬৫ শতাংশ ওপেন স্পেস রাখা হয়েছে। যাতে করে দিনের সূর্যের আলো ও প্রকৃতির বাতাস প্রবেশ করেতে পারে। ওপেন স্পেসের বেশকিছু জায়গাজুড়ে বিভিন্ন গাছের মাধ্যমে প্রাকৃতিক সবুজের সমারোহ ঘটানো হয়েছে। ইউআইইউ ক্যাম্পাসের পাশ দিয়ে বয়ে গেছে একটি প্রাকৃতিক লেক। 

৬০০-এর বেশি শিক্ষার্থী একসঙ্গে বসে খাওয়া-দাওয়ার জন্য রয়েছে একটি ক্যাফেটেরিয়া। শিক্ষার্থীদের ক্লাসের ফাঁকে কিংবা অবসরে পড়াশোনার জন্য রয়েছে সুবিশাল লাইব্রেরি। ভবনের সামনেই দৃষ্টিনন্দন আঠারো বিঘার একটি খেলার সবুজ মাঠ। 

রয়েছে আন্তর্জাতিক মানের মাল্টিমিডিয়া শীতাতপ নিয়ন্ত্রিত ১০০টি স্মার্ট শ্রেণীকক্ষ। আরো আছে বিশাল আকারের দুটি অডিটোরিয়াম ও একটি মাল্টিপারপাস হল, যেখানে বিভিন্ন আন্তর্জাতিক মানের কনফারেন্স, সেমিনারসহ নানা ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড হয়ে থাকে। এছাড়া রয়েছে একটি আধুনিক জিমনেশিয়াম, ক্যাফেটেরিয়া ও নামাজ কক্ষ। হাতেকলমে শিক্ষাদানের জন্য ইউআইইউতে সার্কিট ল্যাব, মেশিন অ্যান্ড পাওয়ার সিস্টেম ল্যাব, ডিজিটাল ডিজাইন ল্যাব, কম্পিউটার ল্যাব, মাইক্রোপ্রসেসর ল্যাব, হাইড্রোলিক্স ল্যাব, সার্ভেয়িং ল্যাব, এসএম ল্যাব ও  ইলেকট্রনিকস ল্যাবসহ ৩০টিরও অধিক ল্যাব রয়েছে। বছরব্যাপী শিক্ষার্থীদের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং সৃজনশীল প্রতিভা বিকাশে ১৬টি ক্লাব ও ১৫টি ফোরাম কাজ করে যাচ্ছে।

ঠিকানা: ইউআইইউ ক্যাম্পাস, ইউনাইটেড সিটি, মাদানি এভিনিউ, ঢাকা-১২১২। ফোন: +৮৮ ০৯৬০৪-৮৪৮-৮৪৮। ওয়েবসাইট: https://www.uiu.ac.bd

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন