চলচ্চিত্র অধ্যয়ন

সিনেমা নির্মাণের মাধ্যমে জীবনের বার্তা দেয় তারা

মো. আশিকুর রহমান

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা ছবি: নিজস্ব আলোকচিত্রী

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের যাত্রা শুরু ২০১৬ সালে। পথচলা ৩৫ শিক্ষার্থী নিয়ে। সেই থেকেই বিভাগের শিক্ষার্থীরা চলচ্চিত্র নির্মাণসহ এ জগতের বিভিন্ন কাজের সঙ্গে সম্পৃক্ত। আট বছরের ব্যবধানে তারা নির্মাণ করেছে শতাধিক চলচ্চিত্র। তাদের কাজ প্রচারিত হয়েছে জাতীয় টেলিভিশন, ওটিটিসহ বিভিন্ন মাধ্যমে। পেয়েছে বিভিন্ন আন্তর্জাতিক স্বীকৃতি। এছাড়া বিভাগ কর্তৃক আয়োজন করা হয়েছে চলচ্চিত্র উৎসবের। 

করোনাভাইরাসজনিত লকডাউনের পর ক্যাম্পাস চালু হওয়ার পর বিভাগের শিক্ষার্থীরা ওটিট প্লাটফর্ম ‘বায়োস্কোপ’-এর জন্য নির্মাণ করে ‘৭ দুগুনে ১৪’ শিরোনামে ১৪টি শর্ট ফিল্ম। যার মাধ্যমে আত্মপ্রকাশ করে নতুন ১৩ জন পরিচালক এবং এদের সবাই তখন বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থী। এর আগেও শিক্ষার্থীরা ইনডিপেনডেন্ট ফিল্ম, শর্ট ফিল্ম নির্মাণ করেছেন। বিভিন্ন ফেস্টিভ্যালে গিয়েছেন, জিতেছে পুরস্কারও। তবে এটিই ছিল তাদের প্রথম পেশাদার কাজ। পরবর্তী সময়ে শিক্ষার্থীরা টিভি, ওটিটি প্লাটফর্ম ও ফেস্টিভ্যালের জন্য নির্মাণের উদ্যোগ নেন। ওটিটি প্লাটফর্ম বায়োস্কোপের জন্য তারা নির্মাণ  করেন ‘গাইবো বিজয়েরই গান’ শিরোনামে বিজয় দিবস উপলক্ষে পাঁচটি শর্ট ফিল্ম। এছাড়া চরকির জন্য ‘একজন তেলাপোকা’ নামের ওয়েব ফিল্ম নির্মাণ করেন গোলাম মুনতাকিম। টিভি নাটকের মধ্যে মানব মিত্রের পরিচালনায় ‘কাটাকুটি খেলা’ ও মুনসিফ মীমের পরিচালনায় ‘মরীচিকা মন’ উল্লেখযোগ্য।

আহসাবুল ইয়ামিনের ‘যায় যায় দিন’, ‘বিষ পিঁপড়া’, ইকবাল হোসেন খানের ‘বাড়ি ফিরে বুদ্ধ’, ইমন বিন আনোয়ারের ‘যাত্রা বিরতি’, ইশতিয়াক জিহাদের ‘রানওয়ে’, গোলাম মুনতাকিমের ‘সমগ্র বাংলাদেশ পাঁচ টন’, ‘হিলিয়াম মানকি বেলুন’সহ শিক্ষার্থীদের উল্লেখযোগ্যসংখ্যক প্রোডাকশন রয়েছে যেগুলো বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ফেস্টিভ্যালে স্ক্রিনিং হয়েছে এবং পেয়েছে অ্যাওয়ার্ড । এছাড়া শিক্ষার্থীদের নির্মিত কোর্স প্রোডাকশন বা পরীক্ষা প্রোডাকশন রয়েছে যেগুলো নিরীক্ষাধর্মী এবং নতুন ধরনের স্টোরিটেলিং লক্ষ্য করা যায়। বেশ কয়েকজন শিক্ষার্থী নিয়মিত ইন্ড্রাস্টিতে কাজ করছেন। পরিচালনা, চিত্রনাট্য রচনা, সম্পাদনা কিংবা চিত্রগ্রহণ সব ক্ষেত্রেই নিজেদের অবস্থান জানান দিয়েছেন তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন