উইন্ডোজ ৮-এর ড্রাইভ অ্যাপ বন্ধ করছে গুগল

বণিক বার্তা ডেস্ক

উইন্ডোজের বিভিন্ন ভার্সনের মধ্যে ৮ ও ৮.১ একসময় জনপ্রিয় ছিল। কিন্তু সময়ের সঙ্গে সেগুলোর ব্যবহার ও সাপোর্ট বন্ধ হয়ে গেছে। মাইক্রোসফট থেকেও আপডেট বন্ধ করা হয়েছে। এবার এ দুটি অপারেটিং সিস্টেমে থাকা ড্রাইভ অ্যাপের সাপোর্ট বন্ধের ঘোষণা দিয়েছে গুগল। খবর টেকটাইমস।

আগস্ট মাস থেকে এ দুটি উইন্ডোজ ভার্সনে গুগল ড্রাইভ অ্যাপ ব্যবহার করা যাবে। এ সময়ের মধ্যে গুগল ড্রাইভ ব্যবহারকারীদের উইন্ডোজ ১০-এ আপডেট করতে হবে। গুগল ড্রাইভ ডেস্কটপ অ্যাপ ব্যবহারকারীকে তার ফাইল এবং ফোল্ডারগুলো গুগলের ক্লাউড পরিষেবার মাধ্যমে সিংক্রোনাইজ করার সুবিধা দেয়। 

উইন্ডোজ ৮ এবং ৮.১ এর জন্য সমর্থন বন্ধ করার পাশাপাশি গুগল ড্রাইভ উইন্ডোজের সব ৩২-বিট সংস্করণের সমর্থনও বন্ধ করে দিতে যাচ্ছে। অর্থাৎ কোনো ব্যবহারকারী ৩২-বিট সংস্করণের উইন্ডোজ ১০ ব্যবহার করলেও ডেস্কটপে গুগল ড্রাইভ অ্যাপ্লিকেশন সুবিধা পাবে না। অবশ্য ২০২৩ সালে ৪ জিবি বা এর বেশি র‍্যামযুক্ত বেশির ভাগ কম্পিউটার ব্যবহারকারীই উইন্ডোজ ৬৪-বিট সংস্করণ ব্যবহার করেন। 

গুগল ক্রমেই পুরনো অপারেটিং সিস্টেমগুলোয় তার পরিষেবাগুলোর সমর্থন বন্ধ করে দিচ্ছে। এ বছরের ফেব্রুয়ারিতে উইন্ডোজ ৮, ৮.১ এবং ৭ এ গুগল ক্রোম ওয়েব ব্রাউজার সমর্থন করা বন্ধ করে দেয়। 

উইন্ডোজ ৮.১ আনুষ্ঠানিকভাবে এ বছরের ১০ জানুয়ারিতে সমর্থন বন্ধ করে দেয়। অর্থাৎ এর পর থেকে উইন্ডোজ ৮.১-এ কোনো প্রযুক্তিগত সহায়তা এবং সফটওয়্যার আপডেট সুবিধা দেয়া হচ্ছে না। এ অপারেটিং সিস্টেমগুলোর অবমূল্যায়িত হওয়ার ফলে গুগল ড্রাইভের মতো অন্যান্য অ্যাপ নির্মাতা এবং ডেভেলপাররাও তাদের অ্যাপের জন্য সমর্থন বন্ধ করে দেবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন