জাতীয় বাজেট

শিশুদের জন্য বরাদ্দ বাড়ানোর সুপারিশ সেভ দ্য চিলড্রেনের

নিজস্ব প্রতিবেদক

শিশু অধিকার ও উন্নয়ন বাস্তবায়নে জাতীয় বাজেটে বরাদ্দ বাড়ানোর সুপারিশ জানিয়েছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন। গতকাল পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি ২০২২-২৩ অর্থবছরের বাজেট পর্যালোচনা এবং শিশু অধিকার ও উন্নয়ন সম্পর্কিত জাতীয় নীতি ও পরিকল্পনা বিশ্লেষণ করেছে বলে জানায়। 

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, জাতীয় বাজেট থেকে শিশুদের প্রত্যাশা জানতে একটি সমীক্ষাও পরিচালনা করা হয় এবং স্থানীয় প্রেক্ষাপট বোঝার জন্য সংশ্লিষ্ট স্থানীয় কমিউনিটি অংশীজনদের সাক্ষাৎকার নিয়েছে তারা। বাজেট বিশ্লেষণ ও সমীক্ষা থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনার ভিত্তিতে বেশ কয়েকটি সুপারিশ করেছে সেভ দ্য চিলড্রেন।

সুপারিশের মধ্যে রয়েছে, শিশুদের জীবনমান উন্নয়নে বয়সভিত্তিক (০-১৮) আদর্শ শিশু বাজেট কাঠামো প্রণয়ন। অংশগ্রহণমূলক বাজেট প্রক্রিয়া, খাত/মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দ, ব্যয়, বয়সভিত্তিক ব্যয়, অংশগ্রহণকারীর সংখ্যা, প্রকল্পের প্রভাব ইত্যাদি প্রতিবেদন নিশ্চিত করতে কাঠামোটি দিকনির্দেশনা প্রদান করবে বলে মনে করে তারা। মোট বাজেটের কমপক্ষে ১৬ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ করা প্রয়োজন। শিশুদের জন্য পিইডিপি-৪-এর মতো দীর্ঘমেয়াদি কর্মসূচি সময়মতো বাস্তবায়নে পর্যাপ্ত বরাদ্দ বাজেটে থাকতে হবে। শিশুকল্যাণে সরাসরি জড়িত প্রকল্পগুলোর বরাদ্দের ক্ষেত্রে, সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাজেটের কমপক্ষে ১০ শতাংশ নিশ্চিত করা প্রয়োজন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন