ক্লাউড ব্যবসা থেকে সরে আসছে আলিবাবা

বণিক বার্তা ডেস্ক

কয়েক মাস আগে ক্লাউড ব্যবসাকে ছয়টি ভাগে বিভক্ত করার কথা জানিয়েছিল আলিবাবা। তবে শিগগিরই এ খাত থেকে ব্যবসা গুটিয়ে নেবে চীনের বহুজাতিক প্রযুক্তি কোম্পানি আলিবাবা। সম্প্রতি এক ঘোষণায় এ কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর টেকরাডার।

চীনের ই-কমার্স জায়ান্টটির ক্লাউড ইন্টেলিজেন্ট গ্রুপটি এক বছরের মধ্যে ইনিশিয়াল পাবলিক অফারিংয়ে (আইপিও) যাবে। এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান সাধারণ জনগণের কাছে এর সম্পদ বিক্রি করে পাবলিক কোম্পানিতে পরিণত হয়। এরপর শপিং প্লাটফর্ম ফ্রেশিপো ও লজিস্টিকস ফার্ম সাইনিয়াওর জন্যও আইপিও পরিকল্পনা করা হয়েছে।

বৈশ্বিক মূল্যস্ফীতি ও মন্দা শঙ্কার মধ্যে আলিবাবাও অর্থনৈতিকভাবে অস্থিতিশীল অবস্থায় রয়েছে। কোম্পানিটি প্রান্তিকওয়ারি হিসেবে ক্লাউড খাতে মাত্র ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছে, যা বিশ্লেষকদের পূর্বাভাসের তুলনায় অনেক কম। সম্প্রতি শেষ হওয়া প্রান্তিকের আয় প্রতিবেদন প্রকাশের সময় আলিবাবার বর্তমান চেয়ারম্যান ড্যানিয়েল ঝ্যাং বলেন, ‘‌আলিবাবার ক্ষুদ্র এ অংশ বড় প্রতিষ্ঠানে পরিণত হবে এটাই আমাদের প্রত্যাশা।’

ই-কমার্স খাতে আরো প্রতিষ্ঠান যুক্ত হওয়ায় আলিবাবার অংশীদারত্ব কমেছে। বর্তমানে পিনডুড ও ডউয়িনের মতো প্লাটফর্মের সঙ্গে প্রতিযোগিতা করতে হচ্ছে। এছাড়া কভিড-১৯ মহামারীর কারণে আরোপিত নিষেধাজ্ঞা বিশ্বের অধিবাসীদের কেনাকাটা থেকে বিরত রেখেছে। বর্তমানে সব ধরনের কার্যক্রমই অনলাইনে স্থানান্তর হচ্ছে। তবে টেনসেন্ট, বাইদুসহ অন্যান্য কোম্পানির সঙ্গে তীব্র প্রতিযোগিতার কারণে আলিবাবার পরিকল্পনায় পরিবর্তন আনতে হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন