কৃত্রিম বৃদ্ধিমত্তাকে পরমাণু বোমার সঙ্গে তুলনা করলেন ওয়ারেন বাফেট

বণিক বার্তা অনলাইন

ওয়ারেন বাফেট

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন খোদ এআইয়ের ‘গডফাদার বলে পরিচিত জিওফ্রে হিন্টন। বলেছিলেন, জলবায়ু পরিবর্তনের থেকেও মানবজাতির বড় ক্ষতি হতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা থেকে। সম্প্রতি এর প্রয়োগ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন টুইটার প্রধান এবং ধনকুবের ইলোন মাস্কও।

এবার ধনকুবের ওয়ারেন বাফেট কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে মুখ খুললেন।  ওয়ারেন আবার কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের তুলনা টেনেছেন পরমাণু বোমার সঙ্গে।

নিউ ইয়র্ক পোস্টে প্রকাশিত হয়েছে ওয়ারেনের বক্তব্য। তিনি জানিয়েছেন, বন্ধু বিল গেটসের দৌলতে সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তার অ্যাপ্লিকেশন চ্যাটজিপিটির সঙ্গে পরিচয় হয়েছে তার। কিন্তু তিনি তার পর থেকেই উদ্বিগ্ন। তার মধ্যে একটি ভয় কাজ করছে।

ওয়ারেন বলেন, যখন কোনও একটা জিনিস সব করতে পারে, তখন আমার ভয় হয়। এ ক্ষেত্রেও হয়েছে। কারণ আমি জানি এই আবিষ্কারকে আমরা পিছনে নিয়ে যেতে পারব না। মুছে ফেলতে পারব না।

উদাহরণ হিসাবে এর পরেই পরমাণু বোমার প্রসঙ্গ টেনে এনে এই ধনকুবের বলেছেন, আমরা তো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পরমাণু বোমাও তৈরি করেছিলাম। কিন্তু সেটা কি কোনো ভালো কাজ করেছে? পরের ২০০ বছরে ওই আবিষ্কার কী ভালো কোনও প্রভাব ফেলতে পেরেছে? আমার বিশ্বাস, মানুষের ভাবনা চিন্তার প্রক্রিয়া ছাড়া এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আগামী দিনে সব কিছু বদলে দেবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন