তৃতীয় প্রান্তিক

স্কয়ার ফার্মা ও টেক্সটাইলসের নিট মুনাফা কমেছে

নিজস্ব প্রতিবেদক

স্কয়ার গ্রুপের তালিকাভুক্ত দুই কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেড স্কয়ার টেক্সটাইলস লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা চলতি ২০২২-২৩ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় কমে গেছে। মূলত সাবসিডিয়ারি কোম্পানির অবচয় পরিচালনা ব্যয় বাড়ার পাশাপাশি বিদ্যুৎ সংকট জ্বালানি ব্যয় বাড়ার কারণে কোম্পানি দুটির মুনাফা কমেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গতকাল অনুষ্ঠিত সভায় চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করে স্কয়ার ফার্মাসিউটিক্যালস স্কয়ার টেক্সটাইলসের পর্ষদ। প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের নিট আয় হয়েছে হাজার ৮১৪ কোটি ৪১ লাখ টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল হাজার ৩৭২ কোটি ২২ লাখ টাকা। তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে হাজার ৪৯০ কোটি ৯৩ লাখ টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল হাজার ৪২১ কোটি লাখ টাকা। বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২৩ টাকা ৩৩ পয়সায়।

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের নিট আয় হয়েছে হাজার ৫৮৮ কোটি ৭৪ লাখ টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল হাজার ৪৬৫ কোটি টাকা। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪২৮ কোটি ২৯ লাখ টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৪৫৬ কোটি ৯৫ লাখ টাকা।

চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে স্কয়ার টেক্সটাইলসের আয় হয়েছে হাজার ১১৩ কোটি টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল হাজার ২৯৪ কোটি ৯২ লাখ টাকা। তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৮১ কোটি ৪৭ লাখ টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ১৪১ কোটি লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ১৩ পয়সা। যা এর আগের হিসাব বছরের একই সময়ে ছিল টাকা ১৫ পয়সা। বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৪৭ টাকা ২৫ পয়সা।

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে স্কয়ার টেক্সটাইলসের আয় হয়েছে ৩১১ কোটি ৫৫ লাখ টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৪৯৯ কোটি ৮৩ লাখ টাকা। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৫ কোটি ৭৭ লাখ টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৪৮ কোটি ৭৮ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৩১ পয়সা। যা এর আগের হিসাব বছরের একই সময়ে ছিল টাকা ৪৭ পয়সা।

জানতে চাইলে স্কয়ার গ্রুপের হিসাব অর্থ বিভাগের প্রধান মো. কবীর রেজা বণিক বার্তাকে বলেন, চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের কেনিয়া লাইফ সায়েন্স সাবসিডিয়ারির কার্যক্রম শুরু হয়েছে। অবচয় পরিচালন ব্যয়ের কারণে দুই সাবসিডিয়ারি সময়ে লোকসান করেছে। যার প্রভাব পড়েছে মূল কোম্পানির মুনাফার ওপর। অন্যদিকে বিদ্যুৎ সংকটের কারণে সুতার উৎপাদন কমে গেছে। পাশাপাশি গ্যাস ডিজেলের দাম বাড়ার কারণে বিদ্যুৎ খাতে ব্যয় উল্লেখযোগ্য হারে বেড়েছে। এছাড়া বিশ্ববাজারে সুতার দামও কমে গেছে। এসব কারণে স্কয়ার টেক্সটাইলসের মুনাফা কমে গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন