বিএনপি নির্বাচনে জেতার গ্যারান্টি দেয়া তত্ত্বাবধায়ক চায় —ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

বিএনপি নির্বাচনে জেতার গ্যারান্টি দেবে এমন তত্ত্বাবধায়ক সরকার চায় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গতকাল সচিবালয়ে সড়ক পরিবহন সেতু মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি মন্তব্য করেন।

বিএনপি প্রায়ই বলছে, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া দলটি নির্বাচনে অংশ নেবে না। একটি বড় দল ছাড়া নির্বাচন অনুষ্ঠিত হলে তা অংশগ্রহণমূলক হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, দেশের সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। বিশ্বের অন্যান্য গণতান্ত্রিক দেশের মতোই আমাদের নির্বাচন হবে। তারা তত্ত্বাবধায়ক সরকার খুঁজে পাবে একমাত্র পাকিস্তানে। যেটি গণতন্ত্রের জন্য মোটেও ভালো কোনো উদাহরণ না।

তিনি আরো বলেন, তত্ত্বাবধায়ক সরকারে আর ফিরতে পারব না আমরা। ইউরোপীয় ইউনিয়নসহ সবাই চায়, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন হোক। অবশ্যই সংবিধান মেনে নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে। তারা নির্বাচনে আসুক বা না আসুক, তা নিয়ে উদ্বেগের কিছু নেই।

ওবায়দুল কাদের বলেন, তত্ত্বাবধায়ক সরকারের বিষয়টিকে পার্টিজান করে ফেলেছে বিএনপি। সেটা ২০০১ সালের নির্বাচনে। সেই নির্বাচনে তত্ত্বাবধায়ক সরকারকে যে অবস্থায় নিয়ে যাওয়া হয়েছে, বঙ্গভবনে শপথ নিতে না নিতেই কী হলো, ১৩ জন সচিব বাদ! তারা আসলে একটি বায়াস্ট পার্টিজান তত্ত্বাবধায়ক সরকার চায়।

বিএনপিকে জনগণ পছন্দ করে না উল্লেখ করে তিনি আরো বলেন, যদি আন্দোলনে জনগণের অংশগ্রহণ থাকত, তাহলে গণ-অভ্যুত্থান না হলেও গণ-আন্দোলন হতো। কিন্তু যা হচ্ছে, তা তাদের নেতাকর্মীদের আন্দোলন।

দ্রব্যমূল্যের বিষয়ে মন্ত্রী বলেন, দ্রব্যের দাম বাড়লেও আমরা অনেকের চেয়ে ভালো আছি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর সারা বিশ্বে দ্রব্যমূল্য লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

অন্য দেশে এক রাতের ব্যবধানে ১৫০ টাকার মুরগি ২৫০ টাকা হয় কিনা এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, রকম হয়, ইংল্যান্ডেও হয়েছে। অনিয়মগুলোর মধ্যে নিয়মও হচ্ছে। অভিযান তো চালাতে হবে। রমজান এলে সময়টাতে অসাধু ব্যবসায়ীরা কারসাজি করে। এসব বিষয় আমাদের দেশে নতুন নয়। আগেও হয়েছে এখনো হচ্ছে। তবে সরকার চুপ করে বসে আছে তা তো নয়। সরকার তার দায়িত্ব পালন করছে। অ্যাকশন কিন্তু নিচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের উন্নয়ন থেমে থাকলে বিশ্বের বড় বড় দেশের নেতারা বাংলাদেশের প্রশংসা করে কেন? এগুলো কি অমূলক? হাওয়া থেকে করে তারা? আমি একটা কথাই বলব, আমরা অনেকের চেয়ে ভালো আছি। এখানেও জিনিসপত্রের দাম বেড়েছে সেটা আমি অস্বীকার করছি না। সেটা স্বীকার করেই আমি বলছি, আমরা অনেক ভালো আছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন