মিডল্যান্ড ব্যাংকের আইপিও আবেদন শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

ফিক্সড প্রাইস পদ্ধতিতে পুঁজিবাজারে থেকে ৭০ কোটি টাকা মূলধন সংগ্রহের অনুমোদন পাওয়া মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন আজ শুরু হতে যাচ্ছে। এ আবেদন চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বছরের ২১ সেপ্টেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৯তম কমিশন সভায় ব্যাংকটির আইপিও অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইপিওর মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূল্যের সাত কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করবে মিডল্যান্ড ব্যাংক। উত্তোলিত অর্থ সরকারি সিকিউরিটিজ ও পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে ব্যাংকটি। 

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯০ পয়সা। গত পাঁচ বছরের ভারিত গড় হারে এ ইপিএস ১ টাকা শূন্য ৭ পয়সা। পুনর্মূল্যায়িত উদ্বৃত্ত ছাড়া ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকায়। ব্যাংকটি কোনো সম্পদ পুনর্মূল্যায়ন করেনি। 

উল্লেখ্য, কমিশন পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার আগে ব্যাংকটির প্রত্যেক পরিচালককে আলাদাভাবে ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ারধারণ নিশ্চিত করার শর্ত দিয়েছে। এছাড়া ব্যাংকটি তালিকাভুক্তির আগে কমিশনের করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন অনুসারে স্বাধীন পরিচালক নিয়োগের শর্ত দেয়া হয়েছে। 

মিডল্যান্ড ব্যাংকের আইপিও ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন