ইউনিয়ন ক্যাপিটাল

খেলাপি ঋণের কারণে লোকসান বড় হচ্ছে

বণিক বার্তা ডেস্ক

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড সর্বশেষ তিন বছরেরও বেশি সময় ধরে লোকসানে রয়েছে। এমনকি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকেও (জানুয়ারি-সেপ্টেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণের বেশি লোকসান গুনতে হয়েছে কোম্পানিটিকে। মূলত কোম্পানির খেলাপি ঋণের পরিমাণ দিনদিন বড় হওয়ায় এ লোকসানের বোঝাও বাড়ছে। 

কোম্পানির আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, ২০১৯ হিসাব বছর থেকে টানা লোকসানে রয়েছে ইউনিয়ন ক্যাপিটাল। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সুদ বাবদ আয় হয়েছে ১০৫ কোটি ৫৬ লাখ টাকা, যেখানে আগের হিসাব বছরে এ আয় হয়েছিল ১৫৮ কোটি ৭৪ লাখ টাকা। এ বছরের ব্যবধানে কোম্পানিটির সুদ আয় কমেছে ৫৩ কোটি ১৩ লাখ টাকা বা ৩৩ দশমিক ৪৭ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির পরিচালন লোকসান হয়েছে ৬৩ কোটি ৮২ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে পরিচালন আয় হয়েছিল ৫৩ কোটি ৮৮ লাখ টাকা। আর বিভিন্ন খরচ শেষে আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৯৮ কোটি ৮৪ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরে নিট মুনাফা হয়েছিল ৭ কোটি ৮১ লাখ টাকা। 

আলোচ্য হিসাব বছরের ধারাবাহিকতায় পরের বছর অর্থাৎ ২০২০ হিসাব বছরেও লোকসান হয়েছে ইউনিয়ন ক্যাপিটালের। ২০২০ হিসাব বছরে কোম্পানিটির সুদ বাবদ আয় হয়েছে ১১৭ কোটি ১০ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির পরিচালন লোকসান হয়েছে ১৩ কোটি ৩৮ লাখ টাকা। আর বিভিন্ন খরচ শেষে কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৫৩ কোটি ২৪ লাখ টাকা।

সর্বশেষ প্রকাশিত ২০২১ হিসাব বছরে আগের বছরের তুলনায় কোম্পানিটির সুদ আয় ৪৬ দশমিক ৩০ শতাংশ কমে হয়েছে ৬২ কোটি ৮৮ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির সুদ আয় কমেছে ৫৪ কোটি ২১ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির পরিচালন লোকসান হয়েছে ১৭ কোটি ৮৩ লাখ টাকা। আর বিভিন্ন খরচ শেষে কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ১৩৮ কোটি ৫৬ লাখ টাকা। এ লোকসান আগের হিসাব বছরের তুলনায় ৮৫ কোটি ৩২ লাখ টাকা বা ১৬০ দশমিক ২৭ শতাংশ বেশি। 

এদিকে সর্বশেষ সমাপ্ত ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির সুদ বাবদ আয় হয়েছে ৪৩ কোটি ২৯ লাখ টাকা। এ আয় আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় ২২ কোটি ৫৮ লাখ টাকা বা ৩৪ দশমিক ২৮ শতাংশ কম। আগের হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির সুদ আয় হয়েছিল ৬৫ কোটি ৮৭ লাখ টাকা। সর্বশেষ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির পরিচালন লোকসান হয়েছে ৮ কোটি ৫৬ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে পরিচালন মুনাফা হয়েছিল ৮ কোটি ১৫ লাখ টাকা। আর বিভিন্ন খরচ শেষে সর্বশেষ তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৯ কোটি ৪৩ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ লোকসান ছিল ৩৯ কোটি ৪৪ লাখ টাকা। সে হিসাবে আলোচ্য তিন প্রান্তিকে কোম্পানিটির নিট লোকসান বেড়েছে ৫৪ কোটি ৮১ লাখ টাকা বা ১৩৮ দশমিক ৯৭ শতাংশ। 

লোকসান বাড়ার কারণ হিসাবে ইউনিয়ন ক্যাপিটাল কর্তৃপক্ষ জানিয়েছে, খেলাপি ঋণের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় আলোচ্য সময়ে তাদের সুদ বাবদ আয় অনেক কমে গেছে। পাশাপাশি খেলাপি ঋণের বোঝা বাড়ায় তাদের অতিরিক্ত প্রভিশন সংগ্রহ করতে হয়েছে। এসব কারণে আলোচ্য সময়ে কোম্পানিটিকে বড় অংকের লোকসান গুনতে হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন