সেমিনারে জ্বালানি প্রতিমন্ত্রী

বেসরকারিভাবে জ্বালানি তেল আমদানি-বিপণনে নীতিমালা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

বেসরকারিভাবে জ্বালানি তেল আমদানি বিপণনে নীতিমালা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, গ্যাস আমদানি এরই মধ্যে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর জন্য উন্মুক্ত করা হয়েছে।

বিদ্যুৎ ভবনে গতকাল শনিবার জ্বালানির রূপান্তর: বৈশ্বিক প্রেক্ষাপট বাংলাদেশ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, গ্যাস আমদানি বেসরকারি প্রতিষ্ঠানের জন্য এরই মধ্যে উন্মুক্ত করা হয়েছে। জ্বালানি তেল আমদানি বিপণনে নীতিমালা হচ্ছে।

জ্বালানির বৈশ্বিক প্রেক্ষাপট উল্লেখ করে তিনি বলেন, আগামীতে গ্যাস দ্বিগুণ-তিনগুণ প্রডাকশনে চলে যাবে। এবং আরেকটা বড় জিনিস হয়েছে, গ্যাসের দাম বাড়ানোয় ইটস ব্লেসিং ইন ডিসগাইস ফর বাংলাদেশ। এখন আমাদের কাছে অফার আসতেছে ডিপ সিতে এক্সপ্লোরেশনের জন্য। আগে কোনো পার্টিই পাওয়া যায়নি।

কেন আমরা ডিপ সিতে গেলাম না জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক বদরূল ইমামের একটি মতামত কলামের উদ্ধৃতি দিয়ে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আগে তো কোনো পার্টিই ছিল না। আমরা টেন্ডার দিই কেউ আসেই না। এক কনোকোফিলিপস আসছে তো চলে গেছে। তারপর কোনোক্রমে টেনেটুনে আমরা একটি কোম্পানি পসকো দাইয়ু, সেও চাইল আমাদের গ্যাসের দাম বাড়াতে, সেটাতেও রাজি হলাম। পিএসসি চুক্তির চেঞ্জের ব্যাপারে রাজি হলাম, এর পরও তারা থাকল না। বিকজ দ্য দ্যাট টাইম গ্যাস প্রাইজ বি লেস।

সোলার থেকে বিদ্যুৎ পাওয়ার বিষয়ে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, প্রায় ২০ শতাংশের মতো সোলার থেকে বিদ্যুৎ আনতে আমরা প্রাইভেট সেক্টরকে দিয়েছিলাম। তারা কিন্তু সময়মতো আসতে পারেনি। সব কিছু সরকারকে করতে হবে, এমনটা নয়। এটা প্রাইভেট সরকারকে মিলে করতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের অধ্যাপক তামিম। প্রবন্ধে বাংলাদেশের জ্বালানি চাহিদা, সরবরাহ, জ্বালানি আমদানির অর্থনৈতিক প্রভাব, জ্বালানি রূপান্তরে বৈশ্বিক প্রবণতা, রূপান্তরসহ নানা বিষয়ে আলোকপাত করেন।

এফইআরবির চেয়ারম্যান শামীম জাহাঙ্গীরের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনটির নির্বাহী পরিচালক রিশান নসরুল্লাহ।

অনুষ্ঠানে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বিপিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বদরূল ইমাম বক্তব্য রাখেন। এছাড়া সেমিনারে এফইআরবির সদস্য বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন