পরিশোধিত মূলধন বাড়াবে এমবি ফার্মা

নিজস্ব প্রতিবেদক

নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নির্দেশনা অনুসারে পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এমবি ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পর্ষদ। এর অংশ হিসেবে সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে ২০ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করা হয়েছে। গতকাল ডিএসইর মাধ্যমে তথ্য জানিয়েছে কোম্পানিটি।

তথ্য অনুসারে, উল্লেখিত স্টক লভ্যাংশ কোম্পানিটির রিজার্ভ মূলধন অথবা পুনর্মূল্যায়িত রিজার্ভ কিংবা আনরিয়েলাইজড গেইন থেকে ঘোষণা করা হয়নি, বরং সর্বশেষ ২০২১-২২ হিসাব বছরের মুনাফা থেকে লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ফলে লভ্যাংশ বিতরণের পর কোম্পানিটির সংরক্ষিত মুনাফা নেতিবাচক অবস্থানে দাঁড়াবে।

এদিকে এমবি ফার্মাসিউটিক্যালসের পর্ষদ কোম্পানিটির অনুমোদিত মূলধন আড়াই কোটি টাকা থেকে বাড়িয়ে ৩০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সংঘবিধি সংঘস্মারকেও পরিবর্তন আনা হবে। এছাড়া কোম্পানির নাম পরিবর্তন করে এমবি ফার্মাসিউটিক্যালস পিএলসি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। -সংক্রান্ত সংঘস্মারকেও পরিবর্তন আনা হবে। সর্বশেষ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ স্টকের পাশাপাশি ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে এমবি ফার্মার পর্ষদ। ঘোষিত লভ্যাংশ, উপরোক্ত সিদ্ধান্তগুলো আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে বছরের ৩১ ডিসেম্বর বেলা ১১টায় এজিএম আহ্বান করেছে কোম্পানিটি।

ডিএসইতে গতকাল এমবি ফার্মাসিউটিক্যালসের শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৫১৮ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৩৬৩ টাকা ৩০ পয়সা ৬৩৭ টাকা। সর্বশেষ অনিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৫৪ দশমিক ২।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন