জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

অননুমোদিত ছুটিতে থাকায় চাকরি গেল চার শিক্ষকের

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

অননুমোদিত ছুটিতে থাকায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষককে চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। সম্প্রতি উপাচার্য অধ্যাপক . নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত ৩০৯তম সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত নেয়া হয়। উপাচার্য বণিক বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

উপাচার্য বলেন, নির্ধারিত ছুটি শেষে বিভাগে যোগদান না করায় আমরা তাদের বর্তমান ঠিকানা স্থায়ী ঠিকানায় চিঠি দিই। চিঠির জবাব দেয়ার জন্য এক মাস সময় দেয়া হলেও তারা যোগাযোগ করেননি। পরিপ্রেক্ষিতে সিন্ডিকেট কর্তৃক গঠিত স্ট্রাকচার্ড কমিটির সুপারিশে তাদের অব্যাহতি দেয়া হয়েছে। দায়দেনা পরিশোধসাপেক্ষে অব্যাহতি কার্যকর হবে। বিভাগগুলো চাইলে নতুন শিক্ষক নিয়োগ দিতে পারবে, যা শিক্ষার পরিবেশ ঠিক রাখবে।

চাকরি চলে যাওয়া চার অধ্যাপক হলেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সাব্বির আহমেদ চৌধুরী, নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সায়েমা খাতুন, দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আরিফুর রহমান।

এদের মধ্যে ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সাব্বির আহমেদ চৌধুরী ব্যক্তিগত প্রয়োজনে যুক্তরাষ্ট্র ভ্রমণের জন্য ২০১৭ সালের ২২ ডিসেম্বর থেকে ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত ছুটি নিলেও ২০১৮ সালের ২১ মে পর্যন্ত অতিরিক্ত ১০৫ দিন বিদেশে অবস্থান করেন। ২০১৮ সালে ২২ মে বিভাগে যোগদান করলেও পরের মাস থেকে বিভাগে অনুপস্থিত ছিলেন। গত ২০২২ সালের ১২ সেপ্টেম্বর -মেইলে পাঠানো তার অবসরের আবেদনের বিষয়টি বিবেচনা করে ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর থেকে তাকে চাকরি থেকে অবসর প্রদান করা হয়।

নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সায়েমা খাতুন ২০২০ সালের ১৩ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত ব্যক্তিগত প্রয়োজনে ছুটি নিয়ে যুক্তরাষ্ট্র গেলেও পরে বেশ কয়েক দফা ছুটি বর্ধিত করেন। বিশ্ববিদ্যালয় থেকে একাধিকবার বলার পরও যোগদান না করায় ছুটি বাতিলপূর্বক ২০২০ সালের ১৩ জুলাই থেকে তাকে চাকরি থেকে অপসারণ করা হয়। 

দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী ২০২০ সালের ১৯ ফেব্রুয়ারি থেকে বিভাগের একাডেমিক প্রশাসনিক দায়িত্ব পালন করেন না। বিভাগীয় শিক্ষা কার্যক্রমে অনুপস্থিতির কারণে তাকে ২০২২ সালের সেপ্টেম্বর থেকে বরখাস্ত করা হয়। আর পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আরিফুর রহমান অননুমোদিতভাবে বিদেশ গমন করেন। বিশ্ববিদ্যালয় থেকে ২০২১ সালের ১২ আগস্ট থেকে তাকে অপসারণ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন