বিজিএমইএ ও আইআইসিসিআইয়ের বৈঠক

বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্প্রসারণে যোগাযোগ বাড়ানোর তাগিদ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ভারতের মধ্যে পারস্পরিক বাণিজ্য সম্প্রসারণ এবং -সংক্রান্ত সব ধরনের সুবিধা বাড়াতে উভয়পক্ষকে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখার তাগিদ দিয়েছেন ব্যবসায়ী নেতারা। গতকাল বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক রফতানিকারক সমিতি (বিজিএমইএ) ভারতীয় আমদানিকারক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইআইসিসিআই) প্রতিনিধি দলের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে নেতারা তাগিদ দেন।

আইআইসিসিআই সভাপতি অতুল কুমার সাক্সেনা বিজিএমইএর সভাপতি ফারুক হাসানের সঙ্গে দুদেশের বাণিজ্যের বিভিন্ন বিষয় আলোচনা করেন। সময় বাংলাদেশী পোশাক প্রস্তুতকারক এবং ভারতীয় টেক্সটাইল, কেমিক্যাল যন্ত্রপাতি সরবরাহকারীদের দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণে বিজিএমইএ আইআইসিসিআইয়ের একসঙ্গে কাজ করার বিষয়ে গুরুত্বারোপ করেন।

বৈঠকে তারা ব্যবসায়িক যোগাযোগ আরো বাড়ানোর জন্য দুই দেশের ব্যবসায়ীদের জন্য একটি প্লাটফর্ম তৈরির ক্ষেত্রে বিজিএমইএ আইআইসিসিআইয়ের সম্ভাব্য সহযোগিতা প্রদানের বিষয় নিয়েও আলোচনা করেন।

তারা পারস্পরিক স্বার্থের ক্ষেত্রগুলো চিহ্নিত করার জন্য যৌথ প্রচেষ্টা জোরদারকরণ এবং উভয়পক্ষের সামনে বাণিজ্যের যে সম্ভাবনাগুলো রয়েছে, সেগুলো কাজে লাগানোর উপায়গুলো খুঁজে বের করার ওপর জোর দেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশের পোশাক শিল্প হাই-এন্ড পণ্য, বিশেষ করে ম্যান-মেড ফাইবার (এমএমএফ) ভিত্তিক পণ্যসহ প্রবৃদ্ধির পরবর্তী স্তরে যাওয়ার জন্য কাজ করছে। বাংলাদেশের পোশাক শিল্পের চাহিদা মেটাতে ভারতের একটি শক্তিশালী টেক্সটাইল শিল্প রয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশী পোশাক প্রস্তুতকারক এবং ভারতীয় টেক্সটাইল, কেমিক্যাল, ডাইস যন্ত্রপাতি সরবরাহকারীদের মধ্যে সরাসরি ঘনিষ্ঠ ব্যবসায়িক যোগাযোগ স্থাপিত হলে তা তাদের পারস্পরিক চাহিদা পূরণে এবং একসঙ্গে দুই দেশের শিল্পের বিকাশে সহায়তা করবে।

গতকাল বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক ব্যারিস্টার শেহরিন সালাম ঐশী এবং আইআইসিসিআইয়ের সহসভাপতি (আরএমজি) জান্নাতুল ফেরদৌস নিপা।

প্রসঙ্গত, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করেছেন। সফরকালে নয়াদিল্লির একটি হোটেলে বাংলাদেশ-ভারত ব্যবসায়িক ফোরাম অনুষ্ঠিত হয়। বৈঠকে দেশের বাণিজ্যসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় গুরুত্বের সঙ্গে উঠে এসেছে। সময় ভারতের সঙ্গে বাণিজ্য বৃদ্ধির সব সুযোগ কাজে লাগানোর জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন বিজিএমইএ নেতারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন