শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

বণিক বার্তা অনলাইন

গোতাবায়া রাজাপাকসের উত্তরসূরি হিসেবে নির্বাচিত হয়েছেন রনিল বিক্রমাসিংহে। স্থানীয় সময় বুধবার দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ারদেনা এ ঘোষণা দেন। শ্রীলংকার গণমাধ্যম ডেইলি মিররে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সকাল ১০টায় পার্লামেন্ট অধিবেশন শুরু হয়। অধিবেশনে সংসদ সদস্যরা গোতাবায়া রাজাপাকসের উত্তরসূরি নির্বাচনে ভোট দিয়েছেন। ভোট শেষে ফলাফল ঘোষণা করেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ারদেনা। ফলাফলে রনিল বিক্রমাসিংহে ১৩৪ ভোট পেয়ে দেশটির অষ্টম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী দুল্লাস আলাহাপেরুমা পেয়েছেন ৮২ ভোট এবং অনুরা কুমারা দেশনায়েকে পেয়েছেন ৩ ভোট। 

প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করার আগ মুহূর্তে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে যান সামাগি জানা বালাভিগায়ার (এসজেবি) প্রধান ও পার্লামেন্টের বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসা। গতকাল সকালে তিনি টুইট বার্তায় প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা দেন। সেখানে তিনি উল্লেখ করেন, ‘দেশ ও জনগণের বৃহত্তর কল্যাণার্থে’ তিনি ও তার দল প্রেসিডেন্ট নির্বাচনের জন্য সংসদের ভোটাভুটিতে আলাহাপেরুমাকে সমর্থন দেবেন। টুইটারে দেয়া ঘোষণায় তিনি আরো জানান, এসজেবি ও তার দলের জোট এবং অন্যান্য বিরোধী সহযোগীরা দুল্লাস আলাহাপেরুমার জয়ের জন্য কঠোর পরিশ্রম করবে। বিকালে রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়নপ্রত্যাশীদের নিয়ে পার্লামেন্টে শুনানি অনুষ্ঠিত হয়। সেখানে রাষ্ট্রপতি পদে না লড়ার সিদ্ধান্তের কথা জানান প্রেমাদাসা। এ নির্বাচন সামনে রেখে গতকাল থেকে শ্রীলংকায় জরুরি অবস্থা জারি করেছেন রনিল বিক্রমাসিংহে।

এর আগে, দ্বিতীয় দফায় আন্দোলনের মুখে ১৪ জুলাই প্রেসিডেন্ট পদ ছাড়েন গোতাবায়া রাজাপাকসে। তার দেশ ছাড়ার পর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তার আগে তীব্র আন্দোলনের মুখে গত ৯ জুন সংসদ সদস্যপদ ছাড়েন গোতাবায়ার ভাই বাসিল রাজাপাকসে এবং বড় ভাই মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যান মে মাসে। শ্রীলংকায় চলমান এ আন্দোলনের সূচনা গত এপ্রিলে। এতে গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিল বামপন্থী দল ফ্রন্ট লাইন সোশ্যালিস্ট পার্টির (এফএলএসপি) ছাত্র সংগঠন রেভল্যুশনারি স্টুডেন্ট ইউনিয়ন। বিশ্ববিদ্যালয়গুলোতে এ ছাত্রসংগঠনের প্রতিনিধিত্ব রয়েছে।

এদিকে রনিল বিক্রমাসিংহে প্রার্থী হওয়ায় ফের আন্দোলনের হুমকি দিয়েছে বিক্ষোভকারীরা। শ্রীলংকার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট থেকে পূর্ণাঙ্গ দায়িত্বপ্রাপ্ত প্রেসিডেন্ট হতে রনিল বিক্রমাসিংহের প্রত্যাশিত লড়াইয়ের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর পরিকল্পনার কথা জানিয়েছে দেশটির আন্দোলনরত শিক্ষার্থী ও অন্যান্য গোষ্ঠীর সদস্যরা।

৫৪ শতাংশ ছাড়ানো মূল্যস্ফীতি এবং খাদ্য, জ্বালানি ও ওষুধের ঘাটতির কারণে স্বাধীনতা লাভের পর এবারই ইতিহাসের সবচেয়ে কঠিন অর্থনৈতিক সংকটে পড়ে দেউলিয়া হয়ে পড়েছে শ্রীলংকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন